সাতক্ষীরার কালিগঞ্জে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলনের অভিযোগ

অবৈধ ড্রেজার মেশিন দিয়ে সাতক্ষীরার কালিগঞ্জে পুকুর থেকে বালি উত্তোলনর অভিযোগ উঠেছে প্রভাবশালী মহলের উপর। অবৈধভাবে বালি উত্তোলনের ফলে নষ্ট হচ্ছে রাস্তা-ঘাট, জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা।

অথচ উপজেলার মৌতলা ইউনিয়নের পানিয়া গ্রামের ইয়াদ আলীর (৭০) দেড় বিঘার একটি পুকুর থেকে কয়েক মাস যাবত কুশুলিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের হায়দার গাজীর ছেলে মামুন গাজীর অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন করছে পানিয়া গ্রামের নুর আলম শেখের ছেলে আল- আমিন (৩০)।

সরেজমিন ঘটনাস্থলে গেলে স্থানীয়রা জানান, পানিয়া গ্রামের মৃত আমের আলী খাঁ’র ছেলে ইয়াদ আলীর খাঁ’র প্রায় দেড় বিঘা জমিতে একটি পুকুর রয়েছে। কয়েক মাস যাবত ওই পুকুর থেকে কুশুলিয়া ইউনিয়নের গোবিন্দপুর গ্রামের হায়দার গাজীর ছেলে মামুন গাজীর অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন করছে একই গ্রামের নুর আলম শেখের ছেলে আল- আমিন (৩০)।

স্থানীয়রা তাদেরকে বিভিন্ন সময়ে নিষেধ করলেও তারা কারও কথা কর্ণপাত না করে বহাল তবিয়তে বালি উত্তোলন করে যাচ্ছে।
বালি উত্তোলনের ফলে আশপাশের ভূমি বা ভূমিতে অবস্থিত রাস্তা -ঘাট, ফসলি জমি, গাছপালা ও বিভিন্ন স্থাপনা মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে বলে জানিয়েছেন তারা।

এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা খন্দকার রবিউল ইসলামের কাছে জানতে চাইলে তিনি বলেন, মামুন নামে একজন বালি উঠাচ্ছিল সেটি জানতে পেরে বন্ধ করে দেওয়া হয়েছে। তারপরও যদি করে থাকে এখুনি মেশিনটি জব্দ করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

পুকুর মালিক ইয়াদ আলীর জামাতা আব্দুস সাত্তার ও অভিযুক্ত আল-আমিনের কাছে এ বিষয়ে জানতে চাইলে তারা বলেন, অন্যরা যেমন বালি উত্তোলন করে ব্যবসা করে, আমরা নিজেদের ঘর নির্মাণের জন্য বালি উত্তোলন করছে এ জন্য প্রশাসনের অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করিনি।

এমতাবস্থায় অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালি উত্তোলন অতিদ্রুত বন্ধ করতে প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন স্থানীয়রা।