সিরাজগঞ্জের বেলকুচিতে ঐতিহাসিক ৬ দফা দিবস পালিত

সিরাজগঞ্জের বেলকুচিতে ঐতিহাসিক ৭ জুন ৬ দফা দিবস পালিত হয়েছে। বুধবার (০৭ জুন) বিকালে বেলকুচি উপজেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৬৬ সালের ৫ ও ৬ ফেব্রুয়ারি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের লাহোরে বিরোধী দলের একটি সম্মেলনে আঞ্চলিক স্বায়ত্তশাসনের জন্য তার ঐতিহাসিক ৬ দফা দাবি পেশ করেন। ছয় দফা কর্মসূচি বাঙালির ‘‘মুক্তির সনদ’’ হিসেবে ব্যাপকভাবে স্বীকৃত। ৬ দফা আন্দোলন ছিল পাকিস্তানি ঔপনিবেশিক আধিপত্য থেকে মুক্তির জন্য সংগ্রামের একটি টার্নিং পয়েন্ট। তৎকালীন পশ্চিম পাকিস্তানের নেতারা বুঝতে পেরেছিলেন যে, তারা যদি ৬ দফা দাবি মেনে নেন, তাহলে পূর্ব পাকিস্তান আর তাদের সঙ্গে থাকবে না। এর জন্যই ৭১ দেশে মুক্তিযুদ্ধ হয়েছিল।
আলোচনা সভায় বেলকুচি উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বেগম আশানুর বিশ্বাসের সভাপতিত্বে ও সাবেক কার্যকারী সদস্য শাহাদৎ হোসেনের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ সাবেক মন্ত্রী ও জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ আব্দুল লতিফ বিশ্বাস।

এসময় আরও বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি গাজী লুৎফর রহমান মাখন, সাবেক সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সম্পাদক মোহাম্মদ আলী আকন্দ, সাবেক দপ্তর সম্পাদক গাজী আব্দুল মালেক তালুকদার, সাবেক মহিলা বিষয়ক সম্পাদক ও রাজাপুর ইউপি চেয়ারম্যান সোনিয়া সবুর আকন্দ, বেলকুচি পৌর আওয়ামী লীগের সভাপতি মীর্জা মোঃ শরিফুল ইসলাম, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক কামাল হোসেন প্রমুখ।