‘স্বাধীনতার মর্যাদা ধরে রেখে দেশকে এগিয়ে নিতে হবে’

বাংলাদেশ নয়, যারা এ দেশের স্বাধীনতার বিরোধিতা করেছিল তারাই আজ ব্যর্থ বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৭৫ এর পৈশাচিক হত্যাকাণ্ড না ঘটলে দেশ উন্নয়নের কক্ষচ্যুত হতো না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার মর্যাদা ধরে রেখে এগিয়ে নিয়ে যেতে হবে বাংলাদেশকে।

রোববার (১০ জানুয়ারি) জাতির পিতার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় গণভবন থেকে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

বঙ্গবন্ধু কন্যা বলেন, স্বাধীনতার শতবর্ষে কেমন থাকবে বাংলাদেশ? সেই পরিকল্পনা নিয়েই দেশকে এগিয়ে নিচ্ছে আওয়ামী লীগ। তিনি বলেন, জাতির পিতাই প্রথম ভূমিপুত্র হয়ে এ দেশের শাসনভার গ্রহণ করেছিলেন।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, ইতিহাসের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী চলছে। কিন্তু করোনার কারণে স্বদেশ প্রত্যার্তন দিবসের আয়োজনেও কোনো ঘনঘটা নেই উদযাপনের। সংক্রমণ সতর্কতায় বিকেলে কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ আওয়ামী লীগ। গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে এতে যোগ দিয়ে সভাপতিত্ব করেন দলীয় প্রধান শেখ হাসিনা।

জাতির পিতার সংগ্রামী জীবনের ত্যাগ-তিতিক্ষা তুলে ধরে তার জ্যেষ্ঠ কন্যা বলেন, বিরুদ্ধ পরিবেশেও মুক্তির আলো জ্বেলেছিলেন বঙ্গবন্ধু।

৭৫ এর পৈশাচিক হত্যাকাণ্ড না ঘটলে দেশ উন্নয়নের কক্ষচ্যুত হতো না জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার মর্যাদা ধরে রেখে এগিয়ে যেতে হবে বাংলাদেশকে। অর্থনৈতিক সূচকে অগ্রগতি নিশ্চিত করে দেশের প্রতিটি মানুষের আবাস গড়তে সরকার বদ্ধপরিকর বলেও জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ২০৭১ সালে আমাদের স্বাধীনতার শতবর্ষে উদযাপন হবে, আমাদের আগামী প্রজন্ম সেটা কিভাবে উদযাপন করবে হবে সেই কথা চিন্তা করেই আমরা কিন্তু পরিকল্পনা হাতে নিয়েছি। সেগুলো আমাদের বাস্তবায়ন করতে হবে আর দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। সেই সাথে জঙ্গিবাদ ও সন্ত্রাস থেকে দেশকে মুক্ত রেখে ক্ষুধামুক্ত দারিদ্রমুক্ত এবং অসম্প্রাদায়িক চেতনায় উন্নত সমৃদ্ধ সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলবো। জাতির পিতার প্রত্যাবর্তন দিবসে এটাই আমাদের প্রতিজ্ঞা।

তিনি বলেন, এ জাতি বিশ্বে মাথা উঁচু করে চলবে। স্বাধীনতাকে যারা ব্যর্থ করতে চেয়েছিল আজ তারাই ব্যর্থ। আজকে বাংলাদেশ স্বাধীন দেশ হিসেবে সারাবিশ্বে যে মর্যাদা পেয়েছে এ মর্যাদা ধরে রেখে আমরা বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবো এবং জাতির পিতার স্বপ্নের উন্নত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তুলবো।



মন্তব্য চালু নেই