অপেক্ষা বাড়ল স্পেনের, আশা বাঁচিয়ে রাখল জার্মানি

কাতার বিশ্বকাপের ‘ই’ গ্রুপে জার্মানি-স্পেনের ম্যাচটি ছিল অন্যতম উত্তেজনার। জার্মানির বিপক্ষে জিতলেই নকআউট নিশ্চিত হয়ে যেত স্পেনের। আর চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা জিতলে বা ড্র করলে নকআউটের আশা বেঁচে থাকত।

হাইভোল্টেজ এই ম্যাচটি শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র হয়ে গেল।
২৭ নভেম্বর রোববার দিবাগত রাতে পুরো ম্যাচে দুই দলই সুযোগ তৈরি করেছিল। প্রথমার্ধে গোলও পেয়েছিল জার্মানি কিন্তু অফসাইডের কারণে তা বাতিল হয়ে যায়।
তবে দ্বিতীয়ার্ধে স্পেনকে এগিয়ে দিয়েছিলেন বদলি হিসেবে নামা আলভারো মোরাতা। আর জার্মানির হয়ে সমতা ফেরান বদলি প্লেয়ার নিক্লাস ফুলক্রুগ।

আল বায়েত স্টেডিয়ামে শুরু থেকেই আক্রমণ নিয়ে খেলতে থাকে স্পেন। ম্যাচের ৭ মিনিটেই গোলের সুযোগ পায় স্প্যানিশরা। কিন্তু ড্যানি ওলমোর শট বাঁচিয়ে জার্মানিকে স্বস্তি দেন ম্যানুয়েল নয়ার।

এর ৩ মিনিট পর সুযোগ এসেছিল জার্মানিরও। লিও গোরেৎজকা স্পেনের ডিফেন্সের বুক চিরে মাঝখান দিয়ে বল নিয়ে এগিয়ে যান। ন্যাব্রিকে লক্ষ্য করেন গোরেৎজকা। ন্যাব্রি বক্সে প্রবেশ করেন এবং সাইমনকে টপকে বলটি গোলে ঢোকানোর চেষ্টা করেন। কিন্তু শটটি ব্লক করেন স্প্যানিশ কিপার। তবে রেফারি অফসাইডের জন্য বাঁশি বাজান। ২৬তম মিনিটে জার্মান গোলরক্ষকের ভুলে বড় বিপদে পড়তে বসেছিল হ্যান্সি ফ্লিকের শিষ্যরা। কিন্তু তোরেসের দুর্বল শটে রক্ষা পায় জার্মানি।

ম্যাচের ৩৯তম মিনিটে সেট পিস থেকে গোল করেছিলেন জার্মানি ডিফেন্ডার রুডিগার। যদিও জার্মান শিবিরে স্বস্তি এল না। ভিএআরে অফসাইডের কারণে গোল বাতিল হয়ে যায়। শেষ পর্যন্ত গোলের দেখা পায়নি কোনো দল।

বিরতি থেকে ফিরে আক্রমণে ঝাঁজ বাড়াতে ফেরান তোরেসের পরিবর্তে আলভারো মোরাতাকে নামান স্প্যানিশ কোচ। ৬২তম মিনিটে কোচের আস্থার প্রতিদান দেন অ্যাটলেটিকো স্টাইকার। জর্ডি আলবার পাস ধরে দুরন্ত গোল করেন মোরাতা। আরও একটি গোলের সুযোগ তৈরি হয় কিছুক্ষণের ব্যবধানেই। কিন্তু মার্কো অ্যাসেনসিও কাজে লাগাতে পারেননি।

ম্যাচের ৭০তম মিনিটি জার্মানি একসঙ্গে তিনটি পরিবর্তন আনে। গুন্ডোগান, মুলার এবং কেহরার পরিবর্তে সানে, ক্লোস্টারম্যান এবং ফুলক্রুগ নামেন। ৮৩তম মিনিটে পরিবর্ত প্লেয়ার নিক্লাস ফুলক্রুগের গোলে সমতায় ফেরে ডি মানশাফটরা। বাকি সময়ে গোলের দেখা পায়নি কেউ। এতে নকআউটের অপেক্ষা বাড়ল স্পেনের; আর আশা বাঁচিয়ে রাখল জার্মানি।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে ড্রয়ে জমে উঠল ‘ই’ গ্রুপের হিসাব-নিকাশ। দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে স্পেন। সমান ৩ পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে দুই ও তিনে জাপান ও কোস্টারিকা। প্রথম পয়েন্ট পাওয়া জার্মানি তলানিতে থাকলেও সুযোগ আছে দ্বিতীয় রাউন্ডে ওঠার। সে ক্ষেত্রে কোস্টারিকাকে হারাতে হবে হ্যান্সি ফ্লিকের শিষ্যদের। আর জাপানের বিপক্ষে স্প্যানিশদের জয় চাইবে জার্মানরা।