অবশেষে তিন দেশকে এক করছে রেল যোগাযোগ

তুরস্ক, ইরান ও পাকিস্তানকে এক করেছে একটি রেল লাইন। এক দশক আগে এটি উদ্বোধন করা হলেও আলোর মুখ দেখেনি প্রকল্পটি। ইকোনমিক কোঅপারেশন অর্গানাইজেশনের (ইকো) আওতায় নির্মাণ হওয়া এ প্রকল্প চালুর চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক, ইরান ও পাকিস্তান। আইটিআই ট্রান্সন্যাশনাল রেলপথটি নিয়ে তিন দেশের সরকার শিগগিরই আলোচনা করে পরিকল্পনা বাস্তবায়ন করবে। সূত্র: আনাদোলু নিউজ এজেন্সি।

জানা গেছে, ‘গেল ২০০৯ সালে নির্মিত রেললাইনটি তুরস্কের ইস্তাম্বুল শহর থেকে শুরু করে ইরানের রাজধানী তেহরানকে সংযুক্ত করে তা একেবারে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে পৌঁছাবে। পরবর্তী সময়ে তা চীনের বেল্ট অ্যান্ড রোড হাইওয়ের সঙ্গে সংযুক্ত হবে।’ তবে তিন দেশই পণ্য পরিবহনের পাশাপাশি ওই রেলপথ কাজে লাগিয়ে যাত্রীবাহী ট্রেন চালু করার বিষয়টিও সব সময় বিবেচনায় রেখেছে।

ইকোনমিক কোঅপারেশন অর্গানাইজেশনের (ইকো) ১৯৮৫ সালে গঠিত হয়। এর সদস্যরা হচ্ছে ইরান,পাকিস্তান, তুরস্ক, আজারবাইজান, আফগানিস্তান, কাজাখস্তান, কিরগিজস্তান, উজবেকিস্তান, তাজিকিস্তান ও তুর্কমেনিস্তান। চীনের উদ্যোগে প্রতিষ্ঠিত বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে তিন দেশের মধ্যকার এ রেললাইন অত্যন্ত গুরুত্বপূর্ণ বিবেচিত হচ্ছে।

এদিকে পাকিস্তানের জন্য বিনিয়োগ প্রাপ্তিতে হয়তো কিছুটা সংকটের মুখোমুখি হতে হবে। গত সপ্তাহে এমএল-১ প্রকল্পের ঋণ প্রদানের ক্ষেত্রে ইসলামাবাদের কাছে অতিরিক্ত গ্যারান্টি দাবি করেছে বেইজিং। বিশালাকার ওই রেলওয়ে প্রকল্প চীন কীভাবে এগিয়ে নিয়ে যাবে তা নিয়ে প্রশ্ন জেগেছে।