অবৈধ অভিবাসনের বিরুদ্ধে কঠোর ব্রিটেনের দুই প্রধানমন্ত্রী পদপ্রার্থী

প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থলাভিষিক্ত হবার জন্য দুই প্রতিদ্বন্দ্বী অবৈধ অভিবাসনকে অগ্রাধিকার হিসাবে মোকাবেলা করার বিষয়ে প্রতিশ্রুতি দেন। তারা উভয়ই অভিবাসীদের রুয়ান্ডা পাঠানোর সরকারি নীতিকে সমর্থন করে।

বরিস জনসনের কেলেঙ্কারিতে জর্জরিত প্রসাশন তার বিরুদ্ধে বিদ্রোহ ঘোষণা করলে তিনি প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এরপর সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনক ও পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এখন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার জন্য লড়ছেন।

ব্রিটেন যখন মুদ্রাস্ফীতি, প্রবৃদ্ধি এবং ক্রমবর্ধমান ধর্মঘটের মুখোমুখি হচ্ছে তখন এই দুই প্রার্থী এখন পর্যন্ত বিভিন্ন কর হ্রাসের সময় নিয়ে দ্বন্দ্বে লিপ্ত হয়েছেন।

শনিবার সুনাক নিজেকে “আন্ডারডগ” হিসাবে বর্ণনা করেন। ট্রাস কনজারভেটিভ পার্টির সদস্যদের জরিপে এগিয়ে আছেন, যারা পরবর্তী নেতা এবং ব্রিটেনের প্রধানমন্ত্রীর নিয়োগ দেবেন। ৫ই সেপ্টেম্বর এর ফলাফল জানা যাবে।

রবিবার উভয় প্রার্থী রুয়ান্ডায় অবৈধ অভিবাসীদের পাঠানোর সরকারের নীতি বাস্তবায়নে এগিয়ে যাবার পরিকল্পনা করেন। যদিও গত মাসে ইউরোপীয় মানবাধিকার আদালত (ইসিএইচআর) দ্বারা প্রথম ফ্লাইটটি থামানো হয়। সুত্র:(ভিওএ)