অভিবাসীদের কাগজপত্র না থাকলেও ফিলাডেলফিয়ায় স্বাগত

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা ও ফিলাডেলফিয়া নগরের ডেপুটি মেয়র নীনা আহমেদ বলেছেন, যুক্তরাষ্ট্রের এ কঠিন সময়েও ফিলাডেলফিয়া নগরে সবাইকে স্বাগত। যাদের অভিবাসী হিসেবে প্রয়োজনীয় কাগজপত্র নেই, তাদের অবৈধ অভিবাসী বলেন না নীনা আহমেদ।

নীনা আহমেদ প্রথম আলোকে বলেন, ফিলাডেলফিয়া নগরে কাগজপত্র না থাকা এসব অভিবাসীই কঠোর পরিশ্রম করছেন। বর্তমান প্রশাসন অভিবাসীদের নিয়ে ভিন্ন ভাবনা লালন করে। তিনি বলেন, নগরের সব সুযোগ-সুবিধা সবার জন্য সমানভাবে উন্মুক্ত।

শনিবার নিউজার্সির রটগার্টস ইউনিভার্সিটির কউক কলেজে কথা হয় বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন এই রাজনীতিবিদের সঙ্গে। তিনি এসেছিলেন কম্পিউটার লিটারেসি প্রোগ্রাম (সিএলপি) নামের স্বদেশি পেশাজীবীদের একটি সংগঠনের বার্ষিক সভায় অতিথি বক্তা হিসেবে। এর ফাঁকেই কথা হয় প্রথম আলোর সঙ্গে।

সিএলপি সম্পর্কে বলতে গিয়ে নীনা আহমেদ বলেন, অনগ্রসরদের জন্য এ সংগঠনটির গৃহীত কর্মসূচি যুগান্তকারী। তিনি প্রথম আলোর মাধ্যমে এ সংগঠনের সহযোগিতায় সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান।

উল্লেখ্য, নীনা আহমেদ সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা পরিষদে যোগ দেওয়ার পর প্রথম আলোর ক্রোড়পত্র ছুটির দিনে তাঁকে নিয়ে প্রচ্ছদ প্রতিবেদন করেছিল। সেখানে তিনি আমেরিকার মূলধারার রাজনীতিতে তাঁর এগিয়ে যাওয়ার গল্প বলেছিলেন।