আগামী ৮ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা

আগামী ৮ ডিসেম্বর চাঁদপুর জেলার প্রাণের উৎসব মুক্তিযুদ্ধের বিজয় মেলা শুরু হবে। এ লক্ষে চাঁদপুর আউটার স্টেডিয়ামে চলছে মেলার প্রস্তুতি।

দিন রাত ডেকোরেটরের লোকজন বিশাল পরিসরে করে যাচ্ছে প্যান্ডেলসহ স্টল ও মঞ্চের কাজ। এতো প্রস্তুতি চলছে কিন্তু মুক্তিযুদ্ধের বিজয় মেলার সাধারণ সভা হলেও এখনোও হয়নি পুর্নাঙ্গ উদযাপন কমিটি ,উপদেষ্টা কমিটি ও বিভিন্ন উপকমিটি । আনুষ্ঠানিকভাবে ঘোষনা হয়নি কোন কমিটি । যার কারণে মেলার সাথে জড়িত কর্মকর্তারা কাজ করতে পারছে না ।

জানা গেছে, মেলাকে ঘিরে ইতোমধ্যে চাঁদপুরের সাংস্কৃতিক অঙ্গনে চলছে উৎসবমুখোর পরিবেশ। প্রতিদিন বিভিন্ন সংগঠন তাদের পরিবেশনার মহড়া চালিয়ে যাচ্ছে। ইতোমধ্যে মেলা মাঠের প্রস্তুতি প্রায় এক তৃতীয়াংশ কাজ সম্পন্ন। এ বছর মুক্তিযুদ্ধের বিজয় মেলা গৌরবের ৩১ বছর পূর্তি।

গত ১ নভেম্বর থেকে মেলা মাঠের কাজের শুরু করা হয়েছে। গত বছরের ন্যায় এ বছর চাঁদপুর আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা অনুষ্ঠিত হবে। ১৯৯২ সাল থেকে চাঁদপুরে মুক্তিযুদ্ধের বিজয় মেলা হয়ে আসছে। মুক্তিযুদ্ধের বিজয় মেলার স্টিয়ারিং কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযুদ্ধা এম এ ওয়াদুদ এ বছর মুক্তিযুদ্ধের বিজয় মেলার সকল প্রস্তুতি সম্পন্ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন।

এ বছর মুক্তিযুদ্ধের বিজয় মেলার মাঠে প্রায় দেড়শতাধিক আয়ের উৎস হিসাবে স্টল নির্মাণ করা হচ্ছে। দেশের বিভিন্ন জেলা থেকে বিগত বছরের মতো এবছরের চাঁদপুর আউটার স্টেডিয়ামে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধের বিজয় মেলায় স্টল নিবে আয়োজক কমিটির আশা করছেন। আবার অনেক দোকানি যোগাযোগ অব্যাহত রেখেছে। ঢাকা, নারায়নগঞ্জ, চট্টগ্রাম, সোনারগাঁও, চাঁদপুরসহ দেশের বিভিন্ন স্থানের দোকানিরা স্টল স্টল নেবে বলে যোগাযোগ অব্যাহত রেখেছে।

বিগত বছরের ন্যায় এ বছর মুক্তিযুদ্ধের বিজয় মেলায় চাঁদপুরের প্রয় অর্ধশত নাট্য ও সাংস্কৃতিক সংগঠন মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা ভিত্তিক অনুষ্ঠান পরিবেশন করার লক্ষ্যে নিজ নিজ সংগঠনগুলো তৈরী হচ্ছেন।
প্রতিদিন মেলার কর্মকর্তারা মাঠে বিজয় মেলার কাজের তদারকি করছেন।