আফগানিস্তানের পূর্বাঞ্চলে পাকিস্তানের রকেট হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭

আফগানিস্তানের পূর্বাঞ্চলে পাকিস্তানের রকেট হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে। এ হামলায় ২২ জন আহত হয়েছেন।
ঘটনার তীব্র নিন্দা জানিয়ে পাকিস্তানকে সতর্ক করেছে তালেবান কর্তৃপক্ষ।

সংবাদমাধ্যম আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, সীমান্তে সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে শনিবার (১৬ এপ্রিল) পাকিস্তানি সেনাদের রকেট হামলায় আফগানিস্তানে বেশ কয়েকজন হতাহত হন। এতে অনেকেই গুরুতর আহত হওয়ায় প্রাণহানি ক্রমেই বাড়ছে। যাদের বেশির ভাগই নারী ও শিশু। এ ঘটনাকে কেন্দ্র করে থমথমে পরিস্থিতি বিরাজ করছে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে।

এদিকে পাকিস্তান বলছে ভিন্ন কথা। তাদের দাবি, পাকিস্তান থেকে আফগানিস্তানের দিকে নয়; বরং কাবুল থেকে হামলা চালানো হয়েছে ইসলামাবাদের দিকে। যদিও পাকিস্তানের এ দাবি পুরোপুরি অস্বীকার করেছে তালেবান প্রশাসন।

গত বছর তালেবান আফগানিস্তানের ক্ষমতা গ্রহণের পর পাকিস্তানের সঙ্গে সীমান্ত নিয়ে উত্তেজনা বেড়েছে। আফগান সরকারের একজন কর্মকর্তা বলেন, রকেট হামলার পাশাপাশি দেশটির খোস্ত প্রদেশের সীমান্ত এলাকায় বেশ কয়েকটি গ্রামে হেলিকপ্টার থেকে বোমাবর্ষণ করেছে পাকিস্তানের সেনারা। শুধু তাই নয়, বেসামরিক লোকদের ঘরবাড়ি লক্ষ্য করে হামলাও চালানো হয়েছে।

এদিকে, স্থানীয় সময় রোববার (১৭ এপ্রিল) তালেবানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।