আইসিইউতে ভর্তি : আবদুল জব্বারের শারীরিক অবস্থার অবনতি

কিংবদন্তি কণ্ঠশিল্পী আব্দুল জব্বারকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) নেয়া হয়েছে।

মঙ্গলবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) কর্তৃপক্ষ তাকে আইসিইউ-২ এ স্থানান্তর করে।

কালজয়ী শিল্পী ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের এই কণ্ঠসৈনিক গত আড়াই মাস ধরে বিএসএমএমইউ-তে চিকিৎসাধীন রয়েছেন। তিনি কিডনি, হার্ট, প্রস্টেটসহ নানা জটিলতায় আক্রান্ত।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অ্যানেসথেসিয়া বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. দেবপ্রত বণিক বলেন, ‘ শিল্পী আব্দুল জব্বারের ম্যাসিভ রেইনাল ফেলইউর (কিডনি পুরোপুরি অকার্যকর) হয়েছে। এখন ওনার ব্লাডপেশার উঠা নামা করছে। যে কারণে ডায়ালসিস করা সম্ভব হচ্ছে না।’

তিনি আরও জানান, তার শ্বাস-প্রশ্বাসেও সমস্যা হচ্ছে। সামগ্রিকভাবে অবস্থা খারাপ।তবে এখনো লাইফ সাপোর্টে নেয়া হয়নি।

‘জয় বাংলা বাংলার জয়’, ‘সালাম সালাম হাজার সালাম’, ‘ওরে নীল দরিয়া’ সহ অসংখ্য গানের গায়ক আব্দুল জব্বার স্বাধীনতা যুদ্ধের সময় হারমোনিয়াম নিয়ে কলকাতার বিভিন্ন ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের গান গেয়ে উদ্বুদ্ধ করেন।

এছাড়া সেই দুঃসময়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে গেয়েছেন অসংখ্য গান। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে এই শিল্পীর গাওয়া গান মুক্তিযোদ্ধাদের প্রেরণা ও মনোবল বাড়িয়েছে।

ওই সময় ভারতের বিভিন্ন স্থানে গণসংগীত গেয়ে প্রাপ্ত ১২ লাখ টাকা তিনি স্বাধীন বাংলাদেশ সরকারের ত্রাণ তহবিলে দান করেছিলেন। ১৯৭১ সালে মুম্বাইয়ে ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী হেমন্ত মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের স্বাধীনতার জন্য জনমত তৈরিতেও নিরলসভাবে কাজ করেন তিনি।