আবারো বার্ড ফ্লুর প্রাদুর্ভাব

ইউরোপ এশিয়াতে বাড়ছে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব। বিশ্ব প্রাণী স্বাস্থ্য সংস্থার (ওআইই) মতে, খুব দ্রুত ছড়াতে শুরু করেছে বার্ড ফ্লু।

পোলট্রি ফার্মের এক বিভীষিকার নাম বার্ড ফ্লু। গত সংক্রমণে প্রায় ১ কোটি পোলট্রি প্রাণীর মৃত্যু হয়েছিল এই রোগে। এটি এক ধরণের এভিয়ান ইনফ্লুয়েঞ্জা, যা প্রাণীদেহ থেকে খুব সহজেই মানুষের শরীরে চলে আসতে পারে।

করোনা প্রাদুর্ভাব এখনো পুরোপুরি কাটেনি। এর মধ্যে মহামারির সংক্রমণ বিশ্বে অন্য এক ভয়াবহ মাত্রা যোগ করতে পারে বলে শঙ্কা প্রকাশ করছে বিশ্লেষকরা।

এখন পর্যন্ত চীনে ২১ জন বার্ড ফ্লু সংক্রমণের শিকার হয়েছে বলে জানা যায়। তাদের শরীরে এইচফাইভএনসিক্স সাবটাইপ এভিয়ান ইনফ্লুয়েঞ্জার উপস্থিতি পাওয়া গেছে।

ইতোমধ্যে দক্ষিণ কোরিয়ার সাড়ে ৭ লক্ষ পোলট্রি প্রাণী বার্ড ফ্লু সংক্রমণের শিকার হয়েছে। আক্রান্ত প্রাণীগুলোকে মাটিতে পুতে হত্যা করা হয়েছে বলে দেশটির পক্ষ থেকে জানানো হয়। একইভাবে শীতের শুরুতেই জাপানের উত্তর-পূর্ব এলাকার একটি পোলট্রি ফার্মে বার্ড ফ্লুর উপস্থিতি পেয়েছে বলে জানায় দেশটির কৃষি মন্ত্রণালয়।

এছাড়াও ইউরোপে বাড়ছে বার্ড ফ্লুর সংক্রমণ। নরওয়ের রোজাল্যান্ড এলাকায় ৭ হাজার পোলট্রি প্রাণীর মধ্যে বার্ড ফ্লু ভাইরাস খুঁজে পাওয়া গেছে বলে জানায় ওআইই। বলা হচ্ছে শরতের শুরুতেই বন্য পাখি থেকে গৃহপালিত পাখিতে এই সংক্রমণ বিস্তার লাভ করেছে।
আরও পড়ুন- অস্ট্রেলিয়ার বাজারে বিনিয়োগ করবে গুগল
বেলজিয়াম বার্ড ফ্লু ঝুঁকিতে পোলট্রি ফার্ম ব্যবসাকে সীমাবদ্ধ করার উদ্যোগ হাতে নিয়েছে। ইতোমধ্যে দেশটি নিজেদের সব পোলট্রি ফার্মকে ইনডোরে নিয়ে এসেছে। একইভাবে চলতি মাসের শুরুতে ফ্রান্স এবং নেদারল্যান্ডসও বাড়তি সতর্কতা হিসেবে একই ধরণের পদক্ষেপ হাতে নিয়েছে।

যদিও স্বাস্থ্য সংস্থাগুলো বলছে, পোলট্রি খাদ্যের মাধ্যমে বার্ড ফ্লু ছড়ায় না। তবে বরাবরের মতোই রোগটির বিস্তার পেলে দেশের পোলট্রি খাত মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে বলে ধারণা করা যাচ্ছে।

সূত্র- চেকআউট