আমাকে স্যার বলবেন, ভাই বলবেন না, সাংবাদিককে চিকিৎসক

সংবাদ সংক্রান্ত বিষয়ে কথা বলতে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. শরীফুল হাসানকে ফোন দেওয়া হলে সাংবাদিককে ভাই না ডেকে ‘স্যার’ ডাকার নির্দেশ দিয়েছেন তিনি। এমনকি স্যার না ডাকলে তার সঙ্গে কথা বলা যাবে না বলেও জানান ওই চিকিৎসক।

রোববার (২১ আগস্ট) বিকেলে ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের সিনিয়র রিপোর্টার হাসান মিসবাহের সঙ্গে এমন ঘটনা ঘটেছে।

এসময় ভাই ডাকায় ডা. শরীফুল হাসান ক্ষিপ্ত হয়ে ওঠেন এবং সাংবাদিকের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ করেন।

মোবাইল ফোনে ফোন দিয়ে ভাই সম্বোধন করে একটি ঘটনার বিস্তারিত জানতে চাইলে ডা. শরীফ উত্তেজিত কণ্ঠে বলেন, আমাকে ভাই বলবেন না, স্যার বলবেন। এটা সরকারি পদ, কথা বললে স্যার বলতে হবে।

এই ঘটনার বিষয়ে কথা বলতে ডা. শরীফকে ফোন দেওয়া হলে তিনি বলেন, আমি সরকারি পদে চাকরি করি। স্যার বলে আমাকে সম্মান দিবেন না?’

সম্মান দিতে গেলে কেন স্যার সম্বোধন করতে হবে এমন প্রশ্ন করা হলে কিছু না বলে তিনি ফোন কেটে দেন এবং পরবর্তী একাধিকবার ফোন দেওয়া হলেও রিসিভ করেননি।

এদিকে, ফোনে কথোপকথন প্রসঙ্গে সাংবাদিক হাসান মিসবাহ বলেন, আমার জানামতে তিনি স্বাস্থ্য অধিদপ্তরে কর্মরত ছিলেন। এখন কোথায় আছেন তা জানি না। সর্বশেষ তিনি স্বাস্থ্য অধিদপ্তরের প্ল্যানিং শাখার এডি ছিলেন। আমি মূলত স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার খোঁজ নিতে ডা. শরীফকে ফোন দিয়েছিলাম। তিনি বললেন, আমাকে স্যার বলবেন, ভাই না।

জানা গেছে, ডা. শরীফুল হাসান গত ২৬ জুলাই হাসপাতালটির পরিচালক পদে যোগদান করেন। তিনি ২০তম বিসিএসে স্বাস্থ্য ক্যাডারে চাকরিতে যোগ দেন।