আরমানিটোলায় আগুনে হতাহতদের ক্ষতিপূরণ দাবি জাতীয় মানবাধিকার সমিতি

রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার হাজি মুসা ম্যানসনে কেমিক্যাল গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনায় চারজন নিহত ও ২০ জন গুরুত্ব অবস্থায় চিকিৎসাধীন ঘটনায় গভীর উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ এবং গভীর শোক ও সমবেদনা জানিয়ে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সমিতি আরমানিটোলায় অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের ক্ষতিপূরণ প্রদানে দাবি জানিয়েছে।

শনিবার (২৪ এপ্রিল) গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে সংগঠনের চেয়ারম্যান মো. মঞ্জুর হোসেন ঈসা, মহাসচিব এডভোকেট সাইফুল ইসলাম সেকুল ও সাংগঠনিক সম্পাদক লায়ন আল আমিন এ দাবী জানান।

তারা বলেন, পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তি রোধে সরকার উদাসীনতার পরিচয় দিচ্ছে। আজ রাজধানীর পুরান ঢাকার আরমানিটোলার আবাসিক এলাকায় কেমিক্যাল গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডে এ পর্যন্ত প্রাপ্ত তথ্যমতে পাঁচজনের প্রাণহানি এবং কমপক্ষে ১৮ জন আহত হওয়ার ঘটনা অত্যন্ত হৃদয়বিদারক ও মর্মস্পর্শী। অগ্নিকাণ্ড প্রাণহানির ঘটনায় তাদের স্বজনদের মতো আমরাও গভীরভাবে ব্যথিত ও শোকাভিভূত।

নেতৃবৃন্দ বলেন, অতিতেও পুরান ঢাকার চুরিহাট্টা ও নিমতলীসহ বিভিন্ন আবাসিক এলাকায় কেমিক্যাল গোডাউনে ভয়াবহ অগ্নিকাণ্ডে অসংখ্য হতাহতের ঘটনা ঘটলেও সরকার ও সিটি করপোরেশন এইসব অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তিরোধে কোনো কার্যকর পদক্ষেপ গ্রহণ না করে উদাসীন থেকেছে। ঘটনার পর পর আবাসিক এলাকা থেকে কেমিক্যাল গোডাউন সরানোসহ সরকারের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপের কথা বলা হলেও এ পর্যন্ত সেসব পদক্ষেপ আলোর মুখ দেখেনি। এসকর দুঘর্টনার দায় সরকার এড়াতে পারে না।

তারা আরো বলেন, সরকারের এধরনের উদাসীনতা ও সমন্বয়হীনতায় একের পর এক দুর্ঘটনায় অসংখ্য প্রাণ ঝরে যাচ্ছে। সরকারের এই ব্যর্থতা বার বার জনজীবনকে বিপন্ন করে তুলেছে।

নেতৃদ্বয় অবিলম্বে আবাসিক এলাকাসমূহ থেকে কেমিক্যাল গোডাউনসহ দাহ্য পদার্থের গোডাউন দ্রুত অপসারণে কার্যকর পদক্ষেপ গ্রহন এবং হতাহতদের ক্ষতিপূরণ প্রদানে সরকারের প্রতি জোর দাবি জানান।