আল আকসায় মুসল্লিদের ঢল, আশঙ্কার মধ্যেই ঈদ উদযাপন

পূর্ণাঙ্গ একটি যুদ্ধ শুরু হতে পারে, এমন আশঙ্কার মধ্যেই পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে ফিলিস্তিনিরা। এরই অংশ হিসেবে সকালে পবিত্র আল-আকসা মসজিদে ঈদুল ফিতরের নামাজে অংশ নিয়েছে বিপুল সংখ্যক ফিলিস্তিনি।

দখলদার ইসরায়েলি বাহিনীর হুমকি উপেক্ষা করেই মসজিদটিতে কয়েক হাজার মুসল্লি নামাজ আদায় করেছেন বলে জানিয়েছে আল জাজিরা। গাজায় ক্রমাগত ইসরায়েলি বিমান হামলা ও আল-আকসায় তাণ্ডবের জেরে ঈদুল ফিতরের সব আয়োজন বাতিল করেছিলেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।

কিন্তু বৃহস্পতিবার ঠিকই আল-আকসা মসজিদে মুসল্লিদের ঢল নামে। কয়েক হাজার মুসল্লি জড়ো হয়ে ঈদের নামাজ আদায় করেন। এদিকে ঈদের সকালেও গাজায় বোমা বর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। এদিন বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে কয়েক দফা বিমান হামলা চালায় তারা।

এদিকে হামাস বুধবার তাদের শীর্ষ কয়েকজন কমান্ডার নিহত হওয়ার খবর নিশ্চিত করেছে। তাদের মধ্যে রয়েছে গাজা সিটিতে গ্রুপটির সামরিক প্রধান বাসেম ঈসা। ইসরায়েলের আভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেত জানিয়েছে, আরও চারজন শীর্ষ হামাস থেকে নিহত হয়েছে।

অন্যদিকে ইসরায়েলি বিমান হামলায় এখনও পর্যন্ত নিহত হয়েছে ৬৭ জন ফিলিস্তিনি। তাদের মধ্যে ৫ জন নারী ও ১৬ জন শিশু রয়েছে। আহত হয়েছে ৩৬৫ জন। গাজার আবাসিক এলাকায়ও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ইসরায়েলি বিমান হামলায় ধসে পড়েছে বেশ কিছু বহুতল ভবন।