ইউক্রেনের জন্য ৪৫ বিলিয়ন ডলার অনুমোদন যুক্তরাষ্ট্রে

ইউক্রেনের জন্য নতুন করে সাড়ে চার হাজার কোটি ডলারের সহায়তা প্যাকেজের চূড়ান্ত অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টেটিভ। এক দশমিক ৬৬ ট্রিলিয়ন সরকারি ফান্ডিং বিলের অংশ হিসেবে এই অনুমোদ দেওয়া হয়েছে। খবর আল-জাজিরার।

এমন খবর প্রকাশের পরই ইক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক টুইট বার্তায় মার্কিন কংগ্রেসের সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেছেন, এটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। তাছাড়া যুক্তরাষ্ট্র শুরু থেকেই ইউক্রেনের সংগ্রামের পাশে রয়েছে।

চলমান যুদ্ধের মধ্যেই যুক্তরাষ্ট্র সফর শেষ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট। সেখানে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করেছেন।এসময় জো বাইডেন জেলেনস্কিকে জানিয়েছেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে যতদিন প্রয়োজন যুক্তরাষ্ট্র ততদিন ইউক্রেনের সঙ্গে রয়েছে। এসময় জেলেনস্কিকে আশ্বস্ত করে তিনি বলেন, আপনি একা নন।

সফরের আগে প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইট বার্তায় জানান, তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসেও বক্তৃতা দেবেন। তিনি আশা করেন, এই সফরের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা আরও শক্তিশালী হবে।এর আগে হোয়াইট হাউজ জানিয়েছিল, এই সফরের সময় ইউক্রেনকে নিরাপত্তা সহযোগিতা দেওয়ার জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ নতুন পরিকল্পনা ঘোষণা করবেন দুই দেশের নেতৃবৃন্দ।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এর মধ্যে ইউক্রেনকে অত্যাধুনিক প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দেওয়ার কথাও রয়েছে।