ইজরায়েলের অস্ত্রে মিয়ানমারে রোহিঙ্গা নিধন

রোহিঙ্গাদের উপর চলমান অভিযানে মিয়ানমার সেনাবাহিনীর বেশিরভাগ অস্ত্রই আসছে ইজরায়েলের কাছ থেকে। ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সাথে মিয়ানমার সেনাবাহিনীর চুক্তি মোতাবেক অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে ইহুদি রাষ্ট্র ইজরায়েল।

ইজরায়েলের অস্ত্র বিক্রির খবরটি প্রকাশ করেছে খোদ ইজরায়েলের প্রভাবশালী দৈনিক হারেজ। হারেজের প্রতিবেদনে উঠে এসেছে মিয়ানমারের সেনাবাহিনীর সাথে ইজরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সেনাবাহিনীর উষ্ণ সম্পর্কের কথা।

গত ২৫ আগস্ট কয়েকটি পুলিশ ফাঁড়িতে রোহিঙ্গাদের মুক্তিকামী সংগঠন আরসার হামলার পর মিয়ানমার সেনাবাহিনী ও বিজিপি কড়া প্রতিক্রিয়া দেখানো শুরু করে। গ্রামের পর গ্রাম পুড়িয়ে ছারখার করে দেওয়া হয়। মিয়ানমার সরকারের তরফ থেকেই স্বীকার করা হয়েছে অন্তত ২৬২৫টি বাড়িঘর পুড়িয়ে দেওয়া হয়েছে এবং চারশোর বেশি রোহিঙ্গা নিহত হয়েছে।

অবশ্য মিয়ানমারের অভিযোগ এগুলো করেছে রোহিঙ্গা বিদ্রোহীরা। কিন্তু রাখাইন রাজ্য থেকে জীবন নিয়ে পালিয়ে আসা রোহিঙ্গারা বলছে মিয়ানমার সেনাবাহিনী ও উগ্রবাদী বৌদ্ধ জনতা তাদের বাড়িঘর পুড়িয়ে দিচ্ছে এবং দেখামাত্র গুলি করছে। বাংলাদেশে আশ্রয় নেওয়া বেশ কয়েকজন গুলিবিদ্ধ রোহিঙ্গা পাওয়া গেছে। কয়েকজন আহতের পা কেটে ফেলে দিতে হয়েছে।

মিয়ানমারে নতুন করে শুরু হওয়া জাতিগত নিধনে হাজারো রোহিঙ্গা রাখাইন রাজ্য থেকে পালিয়ে আসছে। রয়টার্সের খবরে বলা হয়েছে, গত ১০ দিনে অন্তত ৯০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

ইজরায়েলি দৈনিক হারেজের প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার বাংলাদেশ মিয়ানমারের সীমান্তে নাফ নদী থেকে ২৬ জন শরণার্থীর লাশ উদ্ধার করা হয়েছে যার মধ্যে ছিল ১২ জন শিশু।

রোহিঙ্গারা মিয়ানমার সেনাবাহিনীর হাতে হত্যা, ধর্ষণ ও মারধর ও ধর্ষণের শিকার হচ্ছেন বলে প্রতিবেদনটিতে উঠে এসেছে।

তবে জাতিসংঘ ও বিভিন্ন আন্তর্জাতিক সংগঠন ও গণমাধ্যমে রোহিঙ্গা গণহত্যার বিষয়টি উঠে আসলেও ইজরায়েল শক্তিশালী অস্ত্রশস্ত্র সরবরাহ করে যাচ্ছে।

মিয়ানমার সামরিক জান্তার প্রধান জেনারেল মিন অং লাইং ২০১৫ এর সেপ্টেম্বর মাসে ইসরায়েল সফরে এসেছিলেন অস্ত্র কেনার উদ্দেশ্যে। মিয়ানমারের সেনাবাহিনী প্রধানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল প্রেসিডেন্ট রুবেন রিভলিন ও ইজরায়েলি সেনাবাহিনী প্রধান গাদি এইসেনকোটের সাথে সাক্ষাত করেন। এছাড়া ইজরায়েলি সেনাবাহিনীর বিভিন্ন সামরিক ঘাঁটি ও প্রতিরক্ষা ব্যবস্থা এলবিট সিস্টেমস্ ও এলটা সিস্টেমস্ পরিদর্শন করে মিয়ানমার সেনা প্রধানের নেতৃত্বে সেই প্রতিনিধি দল।

মার্কিন যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন যেখানে মিয়ানমারে অস্ত্র বিক্রিতে অবরোধ আরোপ করেছে, সেখানে মধ্যপ্রাচ্যের দেশ ইজরায়েল মিয়ানমারে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে।

ইজরায়েলি দৈনিক হারেজ আরও উল্লেখ করে যে, জাতিসংঘের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইজরায়েল এর আগে সার্বিয়ার কাছেও অস্ত্র বিক্রি করেছিল, যখন তারা বসনিয়ায় মুসলমান হত্যা করছিল।

মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইজরায়েল আর্জেন্টিনায় চলা যুদ্ধাপরাধ সমর্থন করে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছিল।

সর্বশেষ রোহিঙ্গাদের উপর মিয়ানমার সেনাবাহিনীর নিষ্ঠুরতার বিরুদ্ধে বিশ্বমহল যেখানে তাদের উদ্বেগ জানিয়ে আসছে সেখানে ইজরায়েল তাদের হাতে আধুনিক অস্ত্র বিক্রি করে চলমান জাতিগত নিধন অব্যাহত রাখার ক্ষেত্রে অবদান রাখছে।