ইবিতে আইন বিভাগের আন্তঃশিক্ষাবর্ষ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

যুক্তির আলোয় খুঁজি, জীবনের মুক্তি প্রতিপাদ্যকে সামনে রেখে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) আইন বিভাগের ২য় আন্তঃশিক্ষাবর্ষ বিতর্ক প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩১ মে) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন একাডেমিক ভবনে এটি অনুষ্ঠিত হয়।

বিতর্ক প্রতিযোগিতায় ‘ক’গ্রুপে ২০১৯-২০ ও ২০২১-২২ শিক্ষাবর্ষ এবং ‘খ’ গ্রুপে ২০১৮-১৯ ও ২০২০-২১ শিক্ষাবর্ষ মিলিয়ে চারটি দল অংশগ্রহণ করে। ‘ক’ গ্রুপের বিতর্কের নির্ধারিত বিষয় ছিল “ডিজিটাল নিরাপত্তা আইনের যথাযথ প্রয়োগই তথ্য সন্ত্রাস মোকাবেলায় কার্যকরী ভূমিকা রাখবে”। ‘খ’ গ্রুপের বিতর্কের নির্ধারিত বিষয় ছিল “পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের একক ভর্তি পরীক্ষাই ভর্তিচ্ছু শিক্ষাথাীদের ভোগান্তি লাঘবে সহায়ক হবে”। এতে ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষ প্রথম রাউন্ডে বিজয়ী হয়ে ফাইনালে উত্তীর্ণ হয়।

ফাইনালে বিতর্কের নির্ধারিত বিষয় ছিল “চতুর্থ শিল্পবিপ্লবের চাহিদা মোকাবিলায় বাংলাদেশের প্রচলিত শিক্ষাব্যবস্থাই প্রধান চ্যালেঞ্জ”। এতে ২০১৯-২০ শিক্ষাবর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষকে হারিয়ে বিজয়ের গৌরব অর্জন করেন। সেরা বিতার্কিক হিসেবে নির্বাচিত হয়েছেন বিভাগটির ২০১৯-২০ শিক্ষাবর্ষের সোলায়মান তালুকদার। পরে বিজয়ী ও বিজিত দলকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়।

ফাইনালে স্পিকার হিসেবে আইন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রেবা মন্ডল ও বিচারক হিসেবে আইন বিভাগের অধ্যাপক ড. আবদুল করিম খান ও আইন বিভাগের বিতর্ক প্রতিযোগিতা আয়োজন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. রেহানা পারভিন দায়িত্ব পালন করেন।

এছাড়াও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মোছাঃ সৈয়দা সিদ্দিকা, বিভাগের অধ্যাপক ড. হালিমা খাতুন ও অধ্যাপক ড. মাকসুদা আক্তার উপস্থিত ছিলেন।