ইবিতে বিনম্র শ্রদ্ধায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন

২৬শে মার্চ মহান স্বাধীনতার দিন প্রত্যেক বাঙালির কাছে গৌরবের, শোষণ এবং পরাধীনতার শৃঙ্খল ভেঙে মাথা উঁচু করে দাঁড়ানোর দিন। এই দিনটিতে বহু মানুষের ত্যাগ, আবেগ, অনুভূতি, ভালোবাসা মিশ্রিত রয়েছে। তাই এই দিনটি আলাদাভাবে সম্মান, ভালোবাসা এবং গভীর শ্রদ্ধাভরে স্মরণ করে থাকে সর্বস্তরের জনগণ।

তারই অংশ হিসেবে মঙ্গলবার (২৬ মার্চ) ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) নানা আয়োজনের মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। এসময় কুরআন খতম, বর্ণাঢ্য র‌্যালী, পুষ্পস্তবক অর্পণ, নিরাবতা পালন ও দোয়া মাহফিলের আয়োজনের মধ্যদিয়ে দিবসটি পালন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সকাল ১০টায় প্রশাসন ভবন চত্বরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে কর্মসূচীর সূচনা হয়। পরে প্রশাসন ভবন চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়। র‌্যালীটি ক্যাম্পাসের প্রধান প্রধান সড়কসমূহ প্রদক্ষিণ শেষে স্মৃতিসৌধে এসে সমাবেত হয়।

পরে সেখানে মহান মুক্তিযুদ্ধের বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম। এসময় তাঁর সাথে ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আলমগীর হোসেন ভূঁইয়া ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এইচ. এম আলী হাসান।

পর্যায়ক্রমে সকল অনুষদ, বিভাগ, হল, সকল পর্যায়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থী, বিভিন্ন সমিতি, পরিষদ, ফোরাম, ইবি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও ইসলামী বিশ্ববিদ্যালয় রিপোর্টার্স ইউনিটি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে বীর শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১ মিনিট নিরবতা পালন করা হয়। এছাড়াও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদদের আত্মার মাগফিরাত ও শান্তি কামনায় বাদ যোহর কেন্দ্রীয় মসজিদ ও হল মসজিদসমূহে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়।

উল্লেখ্য, গতকাল ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে দিবাগত রাতে গণহত্যায় নিহত এবং মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহীদদের রুহের মাগফিরাত কামনায় কেন্দ্রীয় মসজিদে কুরআনখানি ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এছাড়া রাত ৯টায় ক্যাম্পাসে এক মিনিট প্রতীকী ব্ল্যাক-আউট করা হয়।