ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বাতিলের হুমকি দিলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির করা পরমাণু চুক্তি থেকে তার দেশ যে কোনো সময় বেরিয়ে যেতে পারে। শুক্রবার হোয়াইট হাউসে দেয়া এক ভাষণে তিনি ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে বাজে চুক্তি হিসেবে উল্লেখ করেন।

২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানিকে সঙ্গে নিয়ে ইরানের সঙ্গে ওই পরমাণু চুক্তি করেছিলেন। নির্বাচনী প্রচারণার সময় থেকেই ট্রাম্প বলে আসছিলেন, তিনি ক্ষমতায় গেলে ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তি বাতিল করে দেবেন।

ট্রাম্পের দাবি, বিভিন্নভাবে চুক্তির শর্ত ভঙ্গ করছে ইরান। সে কারণে তিনি পরমাণু চুক্তি আর নবায়ন করবেন না। ইরানের বিরুদ্ধে সন্ত্রাসবাদী কার্যক্রমে মদদ দেয়ার অভিযোগ করেন তিনি।

তবে ট্রাম্পের ওই মন্তব্যের আগেই ইরান জানিয়ে দিয়েছে, যুক্তরাষ্ট্র চুক্তি থেকে বেরিয়ে গেলে সেই চুক্তির অবসান ঘটবে। ট্রাম্পের ঘোষণার পরপরই এক যৌথ বিবৃতি দিয়েছে যুক্তরাজ্য, জার্মানি ও ফ্রান্স।

ওই বিবৃতিতে জানানো হয়েছে, চুক্তির প্রতি তাদের অঙ্গীকার অব্যাহত থাকবে। ট্রাম্পের মন্তব্যে নাখোশ রাশিয়াও। ট্রাম্পের সমালোচনা করে দেশটি জানিয়েছে, চুক্তি অব্যাহত থাকবে।

ট্রাম্প জানান, ইরানের সঙ্গে করা পরমাণু চুক্তির ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার দায়িত্ব কংগ্রেসের ওপর ছেড়ে দিচ্ছেন তিনি এবং চুক্তি বাতিলের ব্যাপারে মিত্র দেশগুলোর সঙ্গে তিনি আলোচনা করবেন।

সূত্র : সিএনএন, বিবিসি, এনপিআর