ইলন মাস্ক আবারও টুইটার কেনার প্রস্তাব বাতিলের হুমকি দিলেন

ইলন মাস্ক টুইটারের বিরুদ্ধে অভিযোগ করেছেন যে তারা “সক্রিয়ভাবে তার তথ্যের অধিকারকে ব্যাহত করেছে”। টুইটারের ভুয়া ও স্প্যাম অ্যাকাউন্ট সংক্রান্ত তথ্য পাওয়ার চেষ্টা করছিলেন মাস্ক।

সোমবার (৬ জুন) টুইটারকে দেওয়া এক চিঠিতে মাস্ক এই অভিযোগ করেন। চিঠিতে তিনি সতর্ক করেন যে, তিনি যেই তথ্যগুলো চান সেগুলো তাকে দেওয়া না হলে তিনি কোম্পানীটি কিনে নেওয়ার তার ৪৪ বিলিয়ন ডলারের প্রস্তাব থেকে সরে দাড়াবেন।

এছাড়াও, মাস্ক টুইটারের বিরুদ্ধে অভিযোগ করেন যে, এটা এমন তথ্য প্রদানের তাদের দায়িত্বের “সুস্পষ্ট ও বাস্তব লঙ্ঘন”।

ঐ চিঠির মতে, “মাস্ক বিশ্বাস করেন যে, একীভূতকরণের চুক্তিতে থাকা দায়িত্ব পালনে টুইটার পরিষ্কারভাবেই অস্বীকৃতি জানাচ্ছে। যার ফলে সন্দেহ আরও বৃদ্ধি পেয়েছে যে কোম্পানীটি অনুরোধ করা তথ্যগুলো লুকাচ্ছে কারণ, তারা উদ্বিগ্ন যে সেই তথ্যে মাস্কের নিজস্ব বিশ্লেষণে কি বের হয়ে আসবে।”

চিঠিতে আরও বলা হয়, “টুইটার বাস্তবে ৯ মে ২০২২ তারিখ থেকে মি. মাস্কের বারবার অনুরোধ করা তথ্যগুলো দিতে অস্বীকৃতি জানিয়েছে। এই তথ্যগুলো কোম্পানীটির প্ল্যাটফর্মটিতে স্প্যাম ও ভুয়া অ্যাকাউন্ট বিষয়ে তার পর্যালোচনার জন্য প্রয়োজন। টুইটারের সর্বসাম্প্রতিক প্রস্তাবে তারা শুধুমাত্র কোম্পানীটির নিজস্ব পরীক্ষার পদ্ধতি সম্পর্কে অতিরিক্ত বিস্তারিত তথ্য দেওয়ার কথা বলেছে, সেটা লিখিত আকারে হোক বা মৌখিকভাবে ব্যাখ্যা করে, যা কিনা মি. মাস্কের তথ্যের অনুরোধ প্রত্যাখ্যান করার সমতুল্য।”

মাস্কের চিঠির বিষয়ে এই সামাজিক মাধ্যমটি কোন মন্তব্য করেনি। সোমবার ‍দিনের শুরুর লেনদেনে টুইটারের শেয়ারমূল্য ৫% এর বেশি পড়ে যায়।