অবশেষে ইলিশের আন্তর্জাতিক স্বীকৃতি পেল বাংলাদেশ

অবশেষে ভৌগোলিক স্বীকৃত বা জিআই পণ্য হিসেবে ইলিশ মাছের আন্তর্জাতিক স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ। আশা হরা হচেছ, আগামী এক সপ্তাহের মধ্যে আনুষ্ঠানিকভাবে ইলিশের জিআই নিবন্ধনের সনদ তুলে দেয়া হবে বাংলাদেশকে। এর আগে জামদানি শাড়ির স্বীকৃতি পেয়েছে বাংলাদেশ।

পেটেন্ট ডিজাইন ও ট্রেডমার্কস অধিদফতরের তথ্যানুযায়ী ভৌগোলিক নির্দেশক বা জিওগ্রাফিক্যাল ইনডিকেশন পণ্য হিসেবে ইলিশ নিবন্ধনের সব প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।

জিআই হলো আন্তর্জাতিকভাবে স্বীকৃতি দেয়া, আসলে পণ্যটি কোন দেশের। ইলিশ বাংলাদেশের পণ্য হলেও তা অন্য একটি দেশ নিজেদের বলে দাবি করছিল। ফলে এখন থেকে বিশ্ব বাজারে ইলিশ বাংলাদেশের মাছ হিসেবে গণ্য হবে।

জামদানি শাড়ি ও ইলিশসহ বেশ কয়েকটি পণ্যর আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেছিল প্রতিবেশি দেশ ভারতের পক্ষ থেকে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেম হইচই হয়। পরে আন্দোলনের প্রেক্ষিতে সরকার আন্তর্জাতিক স্বীকৃতির জন্য আবেদন করে। এজন্য বাংলাদেশকে নতুন আইনও করতে হয়েছে। এখন থেকে বাংলাদেশ তার সকল পণ্য পর্যায়ক্রমে আন্তর্জাতিক স্বীকৃতি করে নিবে।

এর আগে মৎস্য অধিদফতর রুপালি ইলিশের ভৌগোলিক নির্দেশক বা জিআই পণ্য হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করে। ওই আবেদনের পর তা পরীক্ষা-নিরীক্ষার পরিপ্রেক্ষিতে এ বছরের ১ জুন গেজেট প্রকাশ করা হয়। আইন অনুসারে গেজেট প্রকাশিত হওয়ার দুই মাসের মধ্যে দেশে বা বিদেশ থেকে এ বিষয়ে আপত্তি জানাতে হয়।

কিন্তু কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ বিষয়ে কোনো আপত্তি জানায়নি। সে অনুসারে এ পণ্য এখন বাংলাদেশের স্বত্ব।