ইসরায়েলি হামলার জবাব দেওয়ার অঙ্গীকার পুনর্ব্যক্ত করল ইরান

ইরানের শীর্ষ সামরিক কমান্ডার দামেস্কে দূতাবাসে ইসরায়েলের হামলার প্রতিশোধ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। আল জাজিরার খবর অনুসারে, ইরানের সেনাবাহিনীর চিফ অব স্টাফ মেজর জেনারেল মোহাম্মাদ হোসেইন বাঘেরি বলেছেন, ইসরায়েলের বোমা হামলার জবাবে তেহরান তার প্রতিক্রিয়ার সময় ও পদ্ধতি বেছে নেবে।

ইরানের আধা-সরকারি আইএসএনএ নিউজ এজেন্সি জানিয়েছে, বাঘেরি বলেছেন ইসরায়েলি আক্রমণ বিনা জবাবে ছেড়ে দেওয়া হবে না এবং ‘ইরান নির্ভুলতার সাথে প্রতিশোধমূলক’ অভিযান চালাবে; যার ফলে ইহুদিবাদী সরকার তাদের কর্মের জন্য অনুতপ্ত হবে। তিনি ইরানি দূতাবাসে হামলাকে ইসরায়েলের ‘আত্মঘাতী’ মিশন বলে বর্ণনা করেন।

এর আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির এক উপদেষ্টা সতর্ক করে বলেন, কোনো ইসরায়েলি দূতাবাস আর নিরাপদ নয়।
খামেনির জ্যেষ্ঠ উপদেষ্টা ইয়াহিয়া রাহিম সাফাবি বলেন, ‘প্রতিরোধের ফ্রন্ট প্রস্তুত; হামলার জবাব কেমন হবে, তা দেখার অপেক্ষায় থাকুন। এই নৃশংস শাসকের মোকাবিলা করা আইনি ও বৈধ অধিকার।

ইরানের এই কর্মকর্তা বলেন, ইতিমধ্যে মধ্যপ্রাচ্যে ইসরায়েলের অনেক দূতাবাস বন্ধ হয়ে গেছে।

গত সোমবার সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেট ভবনে ইসরায়েলি হামলায় ইরান রেভল্যুশনারি গার্ডের সিনিয়র কমান্ডারসহ অন্তত ১৬ জন নিহত হয়।