ঈদযাত্রা: মহাসড়কে সক্রিয় ছিনতাইকারীরা, গ্রেফতার ৪১

ঈদযাত্রায় ঘরমুখী মানুষ আর মহাসড়কের যানবাহনকে টার্গেট করে রাজধানীর বিভিন্ন পয়েন্টে সক্রিয় ৭০টির বেশি চাঁদাবাজ ও ছিনতাইকারী চক্র। ছদ্মবেশে ছিনতাই আর দেশীয় অস্ত্র দেখিয়ে আদায় করছে চাঁদা। এমন অভিযোগে ৪১ জনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকৃতদের কাছ থেকে অস্ত্র, ৫১টি মোবাইলসহ ১ লাখ টাকা উদ্ধার করা হয়েছে।

নাড়ির টানে বাড়ির পথে লাখো মানুষ। লক্ষ্য একটাই, প্রিয়জনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করা। র‌্যাবের দাবি এই সুযোগকেই কাজে লাগাচ্ছে সংঘবদ্ধ ছিনতাইকারী আর চাঁদাবাজচক্র।

সন্ধ্যার পর থেকে রাজধানীর বিভিন্ন মোড়ে অবস্থান নিয়ে ঘরমুখো মানুষের সর্বস্ব হাতিয়ে নিচ্ছে তারা। চাঁদাবাজচক্রের সদস্যরা মহাসড়কে চলাচলকারী যানবাহনে ভয়ভীতি দেখিয়ে তুলছে চাঁদা। শনিবার (৩০ এপ্রিল) কারওয়ান বাজারে মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এমন ৭০টির বেশি চক্রের সন্ধান পাওয়ার দাবি র‌্যাবের।

র‌্যাব-৩-এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ জানান, রাজধানীর সবুজবাগ, খিলগাঁও, হাতিরঝিল, তেজগাঁও, মুগদা, শাহবাগ, মতিঝিল, ডেমরা, যাত্রাবাড়ী, শ্যামপুর ও পল্টন এলাকায় অভিযানে ৪১ জন ধরা পড়েছে। এরা শপিংমল, ব্যস্ততম বাজারে আসা ক্রেতা আর ফুটপাতের ক্ষুদ্র ব্যবসায়ীদের অস্ত্র দেখিয়ে টাকা হাতিয়ে নিতো।

আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যদের চোখে ধুলা দিতে ছিনতাই ও চাঁদাবাজচক্রের সদস্যরা সাধারণ পথচারী, দিনমজুরসহ বিভিন্ন পেশাধারীর ছদ্মবেশ নিতে বলেও জানিয়েছে র‌্যাব।