ঈশ্বরদী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের ডোম স্থাপন

পাবনার ঈশ্বরদী রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ অবকাঠামোর একটি হলো অভ্যন্তরীণ কনটেইনমেন্ট। এটি শুধু রিঅ্যাক্টর কম্পার্টমেন্টকেই সুরক্ষা দেয় না, বরং রিঅ্যাক্টর সার্ভিসিংয়ের জন্য প্রয়োজনীয় পোলার ক্রেণও ধারণ করে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটের চেয়ে ৫৬ দিন কম সময়ে দ্বিতীয় ইউনিটের রিঅ্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কনটেইনমেন্টে ডোম স্থাপন শেষ হয়েছে।

বুধবার পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে রূপপুর বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে। এতে বলা হয়, ডোমের ওপরের অংশের ব্যাস ৩৫ দশমিক ৭ মিটার এবং ওজন ১৯৪ টন। এই কাঠামোটি ৫১ দশমিক ৭ মিটার উচ্চতায় নকশা অনুমোদিত স্থানে স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্থাপনাটির উচ্চতা দাঁড়িয়েছে ৬০ দশমিক ৫ মিটার।

এতমস্ত্রয়এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরী বলেন, ‘অভ্যন্তরীণ কনটেইনমেন্ট ডোম স্থাপন ২০২২ সালের জন্য একটি মাইলফলক। গত বছর প্রথম ইউনিটে এ কাজ করা হয়েছে। বর্তমান ডোমটি স্থাপনে প্রাক-সংযোজন সময় লেগেছে মাত্র ১৫১ দিন, যা আগের তুলনায় ৫৬ দিন কম। ডোমের দুটি অংশের ওয়েল্ডিং সম্পন্ন করার পর কংক্রিট ঢালাই করা হবে।’
বিজ্ঞপ্তিতে বলা হয়, অভ্যন্তরীণ কনটেইনমেন্ট ডোম স্থাপন দুই ধাপে সম্পন্ন হয়েছে। ডোমের নিচের অংশটির ব্যাস ছিল ৪২ দশমিক ৮ মিটার এবং ওজন ১৯৫ টন, যা ২০ জুন নকশা অনুমোদিত স্থানে স্থাপিত হয়। অভ্যন্তরীণ কনটেইনমেন্ট ডোমের সংযোজন এবং স্থাপনের কাজে নিয়োজিত রয়েছে রসাটম প্রকৌশল শাখার অধীন ট্রেস্ট রোসেমের শাখা অফিসের বিশেষজ্ঞরা।
ডোমের ওপরের অংশ উত্তোলনে এবং স্থাপনে ব্যবহৃত হয় ১ হাজার ৩৫০ টন ক্ষমতাসম্পন্ন লিবার এলআর-১১৩৫০ ক্রেন। ডোমের এই অংশটি উত্তোলনে ব্যয় হয় ৪ ঘণ্টা। ডোম স্থাপন প্রক্রিয়াটি যথেষ্ট জটিল; কারণ দুটি অংশকে নকশা অনুমোদিত স্থানে অত্যন্ত নির্ভুলভাবে স্থাপন অতি জরুরী।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগাওয়াট। প্রকল্পে ৩+ প্রজন্মের দুটি ভিভিইআর ১২০০ রিঅ্যাক্টর স্থাপিত হচ্ছে। রাশিয়ার এই রিঅ্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের প্রকৌশল বিভাগ।