উচ্চ রক্তচাপ হতে পারে ৫ অভ্যাসে

উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক হিসেবে পরিচিত। বিশ্বের লাখ লাখ মানুষ এ সমস্যায় ভুগছেন। হৃৎপিণ্ডের ধমনিতে রক্তপ্রবাহের চাপ অনেক বেশি থাকলে সেটিকে উচ্চ রক্তচাপ হিসেবে চিহ্নিত করা হয়। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকলে শরীরের গুরুত্বপূর্ণ কয়েকটি অঙ্গে জটিলতা তৈরি হওয়ার আশঙ্কা থাকে।

সাধারণত একজন সুস্থ মানুষের ক্ষেত্রে রক্তচাপের মান হয় ১২০/৮০ মিলিমিটার পারদ স্তম্ভের সমান। এই মান যখন ১৪০/৯০ থেকে বেশি বেড়ে যায় তখন তাকে উচ্চ রক্তচাপ বলা হয়।

বিশেষজ্ঞরা বলছেন, উচ্চ রক্তচাপের ফলে হার্টের মারাত্মক ক্ষতি হতে পারে। সংবহনতন্ত্রের সমস্যা ডেকে আনতে পারে। স্ট্রোক ও হৃদ্‌রোগের মতো সমস্যা দেখা দিতে পারে। একবার উচ্চ রক্তচাপে আক্রান্ত হলে, এর থেকে সহজে মুক্তি পাওয়া বেশ কঠিন।

আমাদের দৈনন্দিন জীবনের নানা অভ্যাসের কারণেই বাড়ে যেতে পারে রক্তচাপ। চলুন দেখে নেই নানা অভ্যাসের মধ্যে যে গুরুত্বপূর্ণ ৫ অভ্যাসে হতে পারে উচ্চ রক্তচাপ।

উচ্চ রক্তচাপ হওয়ার ৫ কারণ:

১. অতিরিক্ত লবণ খাওয়া:
লবণে থাকে সোডিয়াম। আর এই সোডিয়াম বাড়িয়ে দিতে পারে রক্তচাপ। শুধু খাবারে পরিমাণ মতো লবণ খাওয়াই সোডিয়ামের মাত্রা নিয়ন্ত্রণে যথেষ্ট নয়। বাজারজাত নানা খাদ্যে অতিরিক্ত নুন থাকে যা বাড়িয়ে দিতে পারে উচ্চ রক্তচাপের সমস্যা।

২. মানসিক চাপ:
সাধারণত মানসিক চাপ সংক্রান্ত উচ্চ রক্তচাপ ক্ষণস্থায়ী হয়। অর্থাৎ মানসিক চাপ বাড়ার সঙ্গে সঙ্গে রক্তচাপ বাড়লেও উত্তেজনা প্রশমিত হলে রক্তচাপ আবার স্বাভাবিক হয়ে যায়। কিন্তু কোনো ব্যক্তি দীর্ঘদিন ধরে মানসিক চাপে ভুগলে ক্ষতি হতে পারে রক্তপ্রবাহে। পাশাপাশি মানসিক চাপে ভোগা মানুষ অনেক সময় নেশার দিকে ঝোঁকেন। এতেও ক্ষতি হয় সংবহনতন্ত্রের।

৩. অনিদ্রা:
জার্নাল অব ক্লিনিকাল হাইপারটেনশনের একটি গবেষণা পত্র বলছে, অনিদ্রার সমস্যায় ভোগা ব্যক্তিদের উচ্চ রক্তচাপে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৪৮ শতাংশ বেশি। পাশাপাশি অনিদ্রা ও মানসিক চাপ পরস্পর সম্পর্কযুক্ত। ফলে অনিদ্রা বাড়িয়ে দিতে পারে মানসিক চাপ, যা উচ্চ রক্তচাপের সমস্যা ডেকে আনতে পারে।

৪. মদপান:
অতিরিক্ত মদ্যপান রক্তবাহী শিরা ও ধমনির ভেতরের গহ্বর অপ্রশস্ত করে। ফলে রক্ত সঞ্চালনে সমস্যা দেখা দেয়, যা রক্তচাপ বৃদ্ধি করে এবং হৃদ্‌রোগের ঝুঁকি বাড়িয়ে দেয়। পাশাপাশি অতিরিক্ত মদ্যপান বাড়িয়ে দেয় স্ট্রোকের ঝুঁকিও।

৫. অনিয়ন্ত্রিত খাদ্যাভ্যাস:
বেশি তেল মসলা দেওয়া খাবার খেলে কোলেস্টেরলের মাত্রা দ্রুত বৃদ্ধি পায়। অস্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি প্রয়োজনীয় শাকসবজি না খেলে একাধিক গুরুত্বপূর্ণ উপাদানের ভারসাম্য নষ্ট হয়। রক্তে স্নেহ পদার্থের মাত্রা বেড়ে গেলে তা রক্তপ্রবাহের ভেতর জমা হতে থাকে। এতে রক্তচাপ বাড়ার আশঙ্কা থাকে।

সূত্র: আনন্দবাজার