উর্বর ফসলী জমিতে অবৈধ মাটি খনন ও বিক্রয় বাণিজ্য বন্ধের প্রতিবাদে মানববন্ধন!

চৌবাড়িতে শত বর্ষের উর্বর ফসলি জমি হতে বেআইনি ভাবে মাটি খনন ও বিক্রয় বানিজ্যের প্রতিবাদে হাসান ইমাম ও আসলাম হোসেন তালুকদারের বিরুদ্ধে মানববন্ধন করেছে গ্রামবাসী।

শনিবার (১৫ এপ্রিল) দুপুরে রায় দৌলতপুর ইউনিয়নের চৌবাড়ি স্কুল মাঠ সংলগ্ন শত বর্ষের উর্বর ফসলি জমি হতে বেআইনি ভাবে মাটি খনন ও বিক্রয় বানিজ্যের প্রতিবাদে স্থানীয়রা হাসান ইমাম ও আসলাম হোসেন তালুকদারের বিরুদ্ধে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।

এসময় মানববন্ধন কর্মসূচিতে স্থানীয় জিন্নাহ, মতিন, শিহাব, হোছেনসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। মানববন্ধনে উপস্থিত বক্তারা বলেন, আইনের কোন কিছুই তোয়াক্কা না করেই বিগত ২০২১ সাল থেকে চৌবাড়ী পশ্চিম পাড়া গ্রামের হাসান ইমাম তালুকদার ও আসলাম হোসেন তালুকদার শত বর্ষের উর্বর ফসলি জমি হতে বে-আইনীভাবে মাটি খনন ও বিক্রয় বাণিজ্য করে আসছেন।

হাসান ইমাম তালুকদার ও তার স্ত্রী ঋণ খেলাপি। আরএস ৯৯২ এবং ৩২৫নং দাগের কৃষি জমি ব্যাংকে বন্ধক রেখে ঋণ নিয়েছেন বলে শোনা যায় এবং ঋণ খেলাপি হওয়ার জন্য ইতোমধ্যে বন্ধক রাখা জমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের বিজ্ঞপ্তি এলাকায় মাইকে প্রচারও করা হয়েছে। ফলে তারা মরিয়া হয়ে সুকৌশলে রাতের আঁধারে খনন করে দেদারসে মাটি বিক্রয় করে আসছেন।

ফসলী জমি রক্ষায় প্রশাসনের নিষেধাজ্ঞা, অর্থদন্ড প্রদান, খননযন্ত্র জব্দ ও জড়িতদের আটক করা প্রভৃতি কোন কিছুর তোয়াক্কা না-করে ৪নং রায়দৌলতপুর ইউনিয়নের চৌবাড়ী মৌজায় ফসলী জমির শ্রেনীর পরিবর্তন করে হাসান ইমাম ও আসলাম হোসেন তালুকদারের বে-আইনী মাটি খনন ও বিক্রয় বাণিজ্য বন্ধ করা এবং জমির রেকর্ডীয় ‘ফসলী’ শ্রেণি হতে ‘পুকুর’ শ্রেণিতে রূপান্তরের অনুমোদন বাতিলের দাবী জানান উপস্থিত বক্তারা।