একুশে বইমেলায় কবি টিএম মনোয়ার হোসেন-এর ‘ঝুনঝুনি ও টুনটুনি’সহ ভৌতিক বই

অমর একুশে বইমেলায় পলাশবাড়ী সরকারি কলেজের প্রাক্তন শিক্ষার্থী কবি-সাহিত্যিক টিএম মনোয়ার হোসেন-এর শিশু-কিশোরদের জন্য ভৌতিক গল্পগ্রন্থ ‘ভূত-অভূত’ ও ‘জঁংগু ভূতের আস্তানায়’ এবং শিশুতোষ ছড়ার বই ‘ঝুনঝুনি ও টুনটুনি’।

পঞ্চগড়ের ধূমকেতু সাহিত্য পরিষদের প্রচারে শিশু-কিশোরদের মন নাড়া দেওয়া দু’টি ভৌতিক গল্পগ্রন্থ ‘ভূত-অভূত’ ও ‘জঁংগু ভূতের আস্তানায়’ এবং ছোট্ট সোনামনিদের মিষ্টি ছড়ার বই ‘ঝুনঝুনি ও টুনটুনি’ পাওয়া যাচ্ছে সোনামনি প্রকাশানীর ৬৮৬ নম্বর স্টলে।

গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলার শিবপুর ইউনিয়নের তরণীপাড়া গ্রামের মরহুম বদিউজ্জামান ও মাতা মরহুমা মনোয়ারা বেগম দম্পতির সন্তান কবি টিএম মনোয়ার হোসেন। তিনি পঞ্চগড় জেলা প্রশাসন পরিচালিত ‘কালেক্টরেট আদর্শ শিক্ষা নিকেতন’ এ মাধ্যমিক শাখায় বিজ্ঞান শিক্ষক হিসেবে কর্মরত আছেন।

কবি টিএম মনোয়ার হোসেন বলেন, তাঁর ১৭টি একক গ্রন্থের মধ্যে শিশু-কিশোরদের জন্য ভৌতিক গল্পগ্রন্থ ‘ভূত-অভূত’ ও ‘জঁংগু ভূতের আস্তানায়’ এবং শিশুতোষ ছড়ার বই ‘ঝুনঝুনি ও টুনটুনি’ বই তিনটি সম্পূর্ণ আলাদা ধাঁচের। শিশু-কিশোরদের জন্য ভৌতিক গল্পগ্রন্থ ‘ভূত-অভূত’ ও ‘জঁংগু ভূতের আস্তানায়’ এবং ‘ঝুনঝুনি ও টুনটুনি’ যা প্রাথমিক বিদ্যালয়ের সকল শ্রেণির শিক্ষার্থীদের পাঠের উপযোগী।

বইটিতে ভিন্ন স্বাদের ১৮টি মজার ছড়া রয়েছে। যারাই একবার পড়তে শুরু করবে এক বসায় বই তিনটি পড়ে শেষ করতে চাইবে। প্রতিটি বইয়ে রয়েছে শিশু-শিশুদের মানুষের মত মানুষ হয়ে বেড়ে ওঠার নানা উপদেশ-পরামর্শ এবং দিক-নির্দেশনা। এছাড়াও নতুন নতুন নানা তথ্য-উপাত্তে ভরা প্রতিটি বই। একুশে বইমেলায় বেস্ট সেলার বই গুলো। পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যান শিশু চত্বরে সোনামনি প্রকাশনীর ৬৮৬ নম্বর স্টলে। কবি মনে করেন বইগুলো এবার অনেক শিশু-কিশোরদের হাতে পৌঁছিবে।

লেখকের অন্যান্য বই সমূহের মধ্যে ‘ভালোর পথে নতুন আলো’ (শিশুতোষ) ‘এ কেমন পৃথিবী’ (উপন্যাস), ‘পরীর রাজ্যে আমি’ (কিশোর উপন্যাস) ‘সাত সমুদ্র তের নদী’ (কিশোর উপন্যাস), ‘ছড়ার বেশে কল্প দেশে’ (শিশুতোষ ছড়া), ‘কেতুমিয়ার ভিজিট কম’ (কাব্যাপোন্যাস), ‘প্রেম’ (কাব্যগ্রস্থ), ‘শূন্যেই শূন্যতা’ (কাব্যগ্রস্থ), ‘স্মৃতির এ্যালবামে স্বাধীনতা’ (কাব্যগ্রস্থ), ‘সিঁড়ি বেয়ে’ (কাব্যগ্রস্থ),‘ হাফ ডজন প্রেম কয়েক ডজন কথা’ (গল্পগ্রস্থ), ‘দুঃখের অরণ্যে বসবাস’ (গল্পগ্রন্থ), ‘প্রেমের কত রকম ফের’ (গ্রল্পগ্রন্থ) ও ‘ভালোর পথে নতুন আলো।

(শিশুতোষ ছড়া)। লেখার পাশাপাশি তিনি শিক্ষকতা, সাহিত্য চর্চার সাথে গানও লিখছেন। এ পর্যন্ত আধুনিক, পল্লীগীতি, ভাওয়াইয়া, বিচ্ছেদ, বাউল ও দেশের গান মিলে প্রায় ৩০০টিরও বেশি গান রচনা করেছেন।