এবার কাতার এয়ারওয়েজের কার্যালয় বন্ধ করল অামিরাত

কাতারভিত্তিক বিমান সংস্থা কাতার এয়ারওয়েজের কার্যালয় বন্ধ করে দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। সৌদি আরবে কাতারি এ সংস্থার কার্যালয় বন্ধের একদিন পর বুধবার আমিরাত একই ধরনের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

বুধবার সংযুক্ত আরব আমিরাতের জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি এক বিবৃতিতে বলেছে, দেশটিতে কাতার এয়ারওয়েজের সব কার্যালয় বন্ধের জন্য তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সৌদি আরবের সিভিল এভিয়েশন জেনারেল অথরিটি (জিএসিএ) কাতার এয়ারওয়েজের লাইসেন্স বাতিল করে ৪৮ ঘণ্টার মধ্যে কার্যালয় বন্ধের নির্দেশ দেয়ার একদিন পর এ ধরনের সিদ্ধান্ত নিল আমিরাতের জেনারেল সিভিল এভিয়েশন অথরিটি।

বাহরাইনও মঙ্গলবার কাতার এয়ারওয়েজের লাইসেন্স বাতিল করেছে। তারাও ৪৮ ঘণ্টার মধ্যে দেশটিতে কাতার এয়ারওয়েজের কার্যালয় বন্ধের নির্দেশ দিয়েছে। মঙ্গলবার সকাল থেকেই সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, বাহরাইন ও মিসর কাতারের সঙ্গে সকল ফ্লাইট বাতিল করেছে। এরপর কাতারের পক্ষ থেকেও একই ধরনের সিদ্ধান্ত আসে।

ফলে বিমানের টিকিট অগ্রিম বুকিং দিয়ে রাখা যাত্রীরা পড়েছেন বিড়ম্বনায়। কাতার এয়ারওয়েজ থেকে বুকিং ফেরত নিতে চারশ ৭০ দিরহাম কম নিতে হয়েছে যাত্রীদের।

কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্নকারী আট দেশের নাগরিকদের কাতার সফর, সেখানে বসবাস করা বা কাতার হয়ে অন্য কোনো দেশে যাওয়াও নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া অাকাশসীমা ও সমুদ্রবন্দর ব্যবহারে প্রতিবেশি দেশগুলো কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর ফলে বাইরের দেশগুলো থেকে কাতারে পণ্য আমদানি বাধাগ্রস্ত হচ্ছে।

সূত্র : খালিজ টাইমস।