এবার রাশিয়ার গাছ ও বিড়ালের ওপর নিষেধাজ্ঞা!

ইউক্রেনে সামরিক অভিযান চালানোর জেরে রাশিয়ার ওপরে পশ্চিমা নানা দেশ একের পর এক নিষোধাজ্ঞা আরোপ করেছে। তারই ধারাবাহিকতায় এবার নিষেধাজ্ঞা দেওয়া হলো রুশ বিড়ালের ওপর। শুধু তাই নয়, নিষেধাজ্ঞার লক্ষ্য বানানো হয়েছে রাশিয়ার একটি গাছকেও।

ইতোমধ্যে অর্থনৈতিক নিষেধাজ্ঞা, আকাশপথে নিষেধাজ্ঞা, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভসহ দেশটির গুরুত্বপূর্ণ কর্মকর্তাদের ওপর নানারকম নিষেধাজ্ঞা আরোপ করেছে পশ্চিমা দেশগুলো। ইন্টারন্যাশনাল ফেলাইন ফেডারেশন (ফিফে) রুশ বিড়ালের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করে।

বিশ্বের প্রায় ৪০টি দেশ নিয়ে গঠিত আন্তর্জাতিক বিড়ালবিষয়ক এই সংস্থাটি সহযোগী সদস্য দেশগুলোকে নিয়ে বিড়ালের নিবন্ধনের পাশাপাশি বিড়ালের বিভিন্ন প্রতিযোগিতাও আয়োজন করে থাকে।

এই সপ্তাহে ফ্রান্সের প্যারিসভিত্তিক ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, রাশিয়ার সেনাবাহিনীর ইউক্রেনে হামলা ও যুদ্ধ শুরুর ঘটনায় ফিফের নির্বাহী বোর্ড বেদনাহত ও আতঙ্কিত। এ ধরনের নৃশংসতা দেখে নীরব দর্শকের ভূমিকা পালন করতে পারে না ফেডারেশন। নিষেধাজ্ঞার ফলে রাশিয়ায় জন্ম নেওয়া কোনো বিড়ালকে ফিফের বইয়ে নথিভুক্ত করা যাবে না। এ নিষেধাজ্ঞা কমপক্ষে মে পর্যন্ত থাকবে।

ইউক্রেনে যুদ্ধ পরিস্থিতি বিবেচনায় নিয়ে পরবর্তী সময়ে সেটি বাড়ানো হতে পারে। রাশিয়ার একটি ওক গাছের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। ইউরোপে ‘দ্য ইউরোপিয়ান ট্রি অব দ্য ইয়ার কম্পিটিশন’ নামে গাছের চলতি বছরের এক প্রতিযোগিতায় ১৯৮ বছর বয়সি গাছটির অংশগ্রহণে নিষেধাজ্ঞা দিয়েছে আয়োজকরা।

সূত্র: আরটি ও টিআরটি।