এবার শুধু সামনে এগিয়ে যেতে চাই : মাশরাফি

মাত্র দুই বছরের ব্যবধান। কত কিছুই না পরিবর্তন হয়ে গেছে। দুই বছর আগে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যখন বিশ্বকাপ খেলতে গিয়েছিল বাংলাদেশ, তখন ওয়ানডে র‌্যাংকিংয়ে অবস্থান ছিল ৯। দুই বছরের ব্যবধানে সেই অবস্থান এখন ৬ নম্বরে। অভাবনীয় উন্নতি। এই উন্নতি এমনি এমনি আসেনি। কঠোর পরিশ্রম আর অসাধারণ ধারাবাহিকতার ফলে বাংলাদেশ আজ এই অবস্থানে। ত্রি-দেশীয় সিরিজে নিউজিল্যান্ডকে হারিয়ে ৬ নম্বর অবস্থানে থেকেই আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে নামবে বাংলাদেশ।

গত দুই বছরে এই যে ধারাবাহিক উন্নতি, এটাকে এখানেই থামিয়ে রাখতে চান না বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। তিনি চান একে আরও এগিয়ে নিতে। মাশরাফির বক্তব্য, ‘বাংলাদেশের তো কেবল শুরু। র্যাংকিংয়ে ৬ নম্বর দল হিসেবে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে যাচ্ছি। এটা আমাদের জন্য অবশ্য খুশির। দলের সবাই খুশি। তবে, আমরা এখানে থেমে যেতে চাই না। আরও এগিয়ে যেতে চাই।’

আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে শুক্রবার কথা বলেন বাংলাদেশ অধিনায়ক। ২০০৬ সালের পর এই প্রথম চ্যাম্পিয়ন্স ট্রফিতে সরাসরি খেলছে বাংলাদেশ। তারওপর গ্রুপ পর্বে বাংলাদেশ মোকাবেলা করবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মত শক্তিশালি দলের বিপক্ষে। এ নিয়ে অনুভুতি এবং চিন্তা-ভাবনা কী মাশরাফির। সেগুলোই তিনি তুলে ধরেছেন সংবাদ সম্মেলনে।

র‌্যাংকিংয়ে ৬ নম্বরে ওঠার কারণে আনন্দের আতিশয্যে ভেসে যেতে চান না মাশরাফি। বিশেষ করে সামনে যখন কঠিন পরীক্ষা অপেক্ষা করছে বাংলাদেশের, তখন তো এর প্রশ্নই আসে না। তারওপর বাংলাদেশকে খেলতে হবে লন্ডনের দ্য ওভাল এবং কার্ডিফের ওয়েলস স্টেডিয়ামের মত প্রতিকুল পরিবেশে।

মাশরাফি বলেন, ‘আমরা এখন র‌্যাংকিংয়ের ছয় নম্বরে অবস্থান করছি। এটা আমাদের জন্য অবশ্যই আনন্দের। দলও এ বিষয়ে খুব খুশি। আমরা এখান থেকে চাই আরও এগিয়ে যেতে। বিশ্ব ক্রিকেটে যতদুর যাওয়া যায় ততদুর এগিয়ে যেতে চাই।’