এশিয়া কাপে সাকিবদের নিরাপত্তার দায়িত্বে থাকবেপাকিস্তান আর্মি

আগামী ৩০ আগস্ট শুরু হতে যাচ্ছে এবারের এশিয়া কাপ। দীর্ঘদিন পর আসরটি শ্রীলঙ্কার সঙ্গে যৌথভাবে আয়োজনের দায়িত্ব পেয়েছে পাকিস্তান। আন্তর্জাতিক টুর্নামেন্টে দায়িত্ব পাওয়ার পর কোন ধরনের নিরাপত্তার কোন ঘটতি রাখতে চায় না পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর তাই এশিয়া কাপে নিরাপত্তার দায়িত্বে থাকবে দেশটির সেনাবাহিনী। তাদের সঙ্গে নিরাপত্তার জন্য থাকবে বিশেষায়িত বাহিনী পাঞ্জাব রেঞ্জার্স।

আজ থেকেই জোরদার করা হয়েছে নিরাপত্তা ব্যবস্থা, যা থাকবে ৬ সেপ্টেম্বর পর্যন্ত। ম্যাচ চলাকালীন শহর জুড়ে ৭ হাজারের বেশি নিরাপত্তা কর্মী ছাড়াও স্পেশাল কমান্ডো ফোর্সও থাকবে মাঠের আশপাশে। এবারের আসরে সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার আশ্বাস পাকিস্তান প্রশাসনের।

ভারতের আপত্তির কারণে আয়োজক হয়েও নিজেদের দেশে চারটির বেশি ম্যাচ আয়োজন করতে পারছে না পাকিস্তান। এই চার ম্যাচের ভেতর উদ্বোধনী ম্যাচটি হবে মুলতানে। সেই ম্যাচে লড়বে স্বাগতিক পাকিস্তান ও নেপাল। এরপর ৩ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তানের ম্যাচটি হবে লাহোরে। একই ভেন্যুতে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৫ সেপ্টেম্বর লড়বে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। গ্রুপ পর্বের ম্যাচ ছাড়াও সুপার ফোরের কেবল একটি ম্যাচ হবে পাকিস্তানে। গ্রুপ পর্ব পার হওয়া সাপেক্ষে এই ম্যাচে লড়বে পাকিস্তান ও বাংলাদেশ।

এশিয়া কাপ ঘিরে বেশ আগে থেকেই প্রস্তুতি নেয়া শুরু করেছে পিসিবি। পাকিস্তান প্রশাসন সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে নিরাপত্তা ইস্যুতে। পিসিবির একটি সূত্র জানিয়েছে, ‘পাঞ্জাব রেঞ্জার্সকে দ্বিতীয় স্তরের কুইক রিয়্যাকশন ফোর্স হিসেবে মোতায়েন করা হবে। আর পাকিস্তান সেনা বাহিনী তৃতীয় স্তরের কুইক রিয়্যাকশন ফোর্স হিসেবে থাকবে।’