এশিয়া কাপে সুপার ফোরের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে দাপুটে জয় শ্রীলঙ্কার

এশিয়া কাপে সুপার ফোরে দাপুটে জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা। শেষ ম্যাচে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে তারা। এই জয়ের ফলে শীর্ষে থেকেই সুপার ফোর শেষ করলো তারা। দ্বিতীয় স্থানে থেকে তাদের সঙ্গী হয়ে ফাইনাল নিশ্চিত করলো পাকিস্তান।

শুক্রবার (৯ সেপ্টেম্বর) রাতে টসে হেরে ব্যাট করতে নেমে ধীর গতিতে ব্যাটিং করতে থাকে পাকিস্তানের ইনিংস। দলীয় ২৮ রানে সাজঘরে ফিরে যান ওপেনার মোহাম্মাদ রিজওয়ান। এরপর ফখর জামানের সাথে ভালো একটি পার্টনারশিপ গড়েন দলপতি বাবর আজম। কিন্তু ৬৩ ও ৬৮ রানের মাথায় দুজনই আউট হয়ে গেলে চাপে পড়ে পাকিস্তান। এরপর থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। ইফতিখার আহমেদ, খুশিদুল শাহ কিংবা আসিফ আলি কেউই দাঁড়াতে পারেননি। শেষ দিকে মোহাম্মাদ নেওয়াজের ১৮ বলে ২৬ রানের ঝড়ো ইনিংসে ভর করে ১২১ রানের সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান।

শ্রীলঙ্কার সেরা বোলার ছিলেন ওয়ানিন্দু হাসারাঙ্গা। মাত্র ২১ রান দিয়ে ৩ উইকেট তুলে নেন এই লেগ স্পিনার। এছাড়া ২টি করে উইকেট নেন মাহিশ থিকশানা এবং প্রামোদ মাদুশান।

জবাবে ব্যাট করতে নেমে ২ রানের মধ্যেই ২ উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। তবে শুরুর বিপদ সামাল দেন ওপেনার পাথুম নিসাঙ্কা ও ধনাঞ্জয়া ডি সিলভা। ধনাঞ্জয়া ২৯ রানে ফিরে গেলেও ক্রিজে অটল ছিলেন নিসাঙ্কা। শেষ পর্যন্ত ৪৮ বলে ৫৫ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন তিনি। ৪র্থ উইকেট জুটিতে ভানুকা রাজাপক্ষের সাথে ৫১ রানের দারুণ এক জুটি গড়ে লঙ্কানদের জয়ের পথ মসৃণ করে দেন নিসাঙ্কা। দলীয় ৮০ রানের মাথায় ১৯ বলে ২৪ রানের ইনিংস খেলে আউট হন রাজাপক্ষে।

এরপর দাসুন শানাকার ১৬ বলে ২১ এবং হাসারাঙ্গার ৩ বলে ১০ রানের ইনিংসের কল্যাণে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় লঙ্কানরা। পাকিস্তানের হয়ে ৩ ওভার বল করে ১৯ রান দিয়ে ২ উইকেট তুলে নেন হারিস রউফ।

এই ম্যাচ দিয়েই শেষ হলো এশিয়া কাপের সুপার ফোরের লড়াই। আগামী ১১ সেপ্টেম্বর দুবাইয়ে ফাইনাল ম্যাচে মুখোমুখি হবে শ্রীলঙ্কা এবং পাকিস্তান।