ওবামাকেয়ার বাতিলে ব্যর্থ হলেন ট্রাম্প প্রশাসন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়কার স্বাস্থ্যবিমা-সংক্রান্ত আইন অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট তথা ওবামাকেয়ার বাতিলে ব্যর্থ হয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেতৃত্বাধীন প্রশাসন।

বহু নাটকীয়তার পর স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে আইনটি বাতিল প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন যুক্তরাষ্ট্রের আইনসভা কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের আইনপ্রণেতারা।

ক্ষমতায় আসার পর থেকে বহুবার ওবামাকেয়ার বাতিলের কথা বলছিলেন ডোনাল্ড ট্রাম্প। বিষয়টি নিয়ে সিনেটে পূর্বনির্ধারিত ভোটও পিছিয়ে দিয়েছিল তাঁর দল রিপাবলিকান পার্টি। মধ্যবর্তী সেই সময়ে বিলটি পাসে নিজেদের আইনপ্রণেতাদের মধ্যে ভোটাভুটিও (প্রসিডিউরাল ভোট) করেছিল দলটি। কিন্তু এর পরও শেষ রক্ষা হলো না।

ওবামাকেয়ার বাতিল প্রস্তাবের বিপক্ষে ভোট দেন রিপাবলিকান পার্টির কমপক্ষে তিনজন সিনেটর। তাঁরা হলেন জন ম্যাককেইন, সুসান কলিন্স ও লিসা মুরকোউস্কি। আর তাঁদের ভেটোতে ৫১-৪৯ ভোটে নাকচ হয়ে যায় প্রস্তাবটি।

ওবামাকেয়ার রদ করার প্রস্তাবটিতে স্বাস্থ্যবিমা-সংক্রান্ত কিছু বিতর্কিত শর্ত যুক্ত করা হয়েছিল। এটি বাতিল হওয়ায় হতাশা প্রকাশ করেছেন সিনেটে সংখ্যাগরিষ্ঠ দলনেতা মিচ ম্যাককনেল।

সিনেটে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স দলের বর্ষীয়ান নেতা জন ম্যাককেইনের সঙ্গে ২০ মিনিটের বেশি সময় ধরে কথা বলেন। এর পর বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির একদল আইনপ্রণেতার কাছে যান ম্যাককেইন। তাঁকে পক্ষে দেখে খুশি হয় ডেমোক্র্যাটরা।

স্বাস্থ্যবিমাবিষয়ক প্রস্তাবের পক্ষে ভোট দিতে মুরকোউস্কিকেও চাপে রেখেছিল ট্রাম্প প্রশাসন। বুধবার এক টুইটে ট্রাম্প বলেছিলেন, তিনি (মুরকোউস্কি) রিপাবলিকান পার্টি ও যুক্তরাষ্ট্রকে অধঃপতনে নিয়ে গেছেন।

বৃহস্পতিবার ভোটের আগে রিপাবলিকানদের উদ্দেশে ট্রাম্প বলেছিলেন, ‘সাত বছর অপেক্ষার পর সেখানে পৌঁছান’ এবং ‘আমেরিকাকে মহান স্বাস্থ্যসেবা দিন’। কিন্তু তাঁর এসব আহ্বানের কোনোটাই কাজে আসেনি।