ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং তালিকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়

যুক্তরাজ্য ভিত্তিক ম্যাগাজিন টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) কর্তৃক প্রকাশিত‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং এর তালিকায় স্থান পেয়েছে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়।
এ বিষয়ে গত ২৭ সেপ্টেম্বর ম্যাগাজিনটি তাদের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য প্রকাশ করে।

শিক্ষাদান, গবেষণার পরিবেশ, গবেষণার মান, শিল্প এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিসহ ১৮টি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৮টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এ র‌্যাঙ্কিং তৈরি করে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’।

টাইমস্ হায়ার এডুকেশন কর্তৃক প্রকাশিত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে সরকারি-বেসরকারি মিলিয়ে বাংলাদেশের মোট ২১টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তালিকায় স্থান পাওয়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবস্থান ২০ তম ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১১ তম অবস্থানে রয়েছে। এছাড়াও র‌্যাঙ্কিংয়ে প্রকাশিত অন্য ক্যাটাগরিগুলোর মধ্যে শিক্ষার্থী-শিক্ষক অনুপাতে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৯তম ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রী শিক্ষার্থীর অনুপাতে ৭ম।

যুক্তরাজ্য-ভিত্তিক সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ ২০১৯ সাল থেকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং প্রকাশ শুরু করে। এই বছরের র‌্যাঙ্কিংয়ে ১৬ দশমিক ৫ মিলিয়ন গবেষণা প্রকাশনা জুড়ে ১৩৪ মিলিয়নেরও বেশি উদ্ধৃতি বিশ্লেষণ এবং বিশ্বব্যাপী ৬৮ হাজার ৪০২ জন গবেষকদের জরিপ প্রতিক্রিয়া অন্তর্ভুক্ত করেছে প্রতিষ্ঠানটি। সামগ্রিকভাবে ২ হাজার ৬৭৩ টিরও বেশি প্রতিষ্ঠান থেকে ডেটা সংগ্রহ করেছে ম্যাগাজিনটি।

উল্লেখ্য, এর আগে ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই) প্রকাশিত ‘এশিয়া ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৩’ এবং ‘ওয়ার্ল্ড ইয়াং ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং-২০২৩’ এর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় স্থান অর্জন করে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়। বরেন্দ্র বিশ্ববিদ্যালয় অগ্রযাত্রার ১২তম বছরেই ৬ হাজারের অধিক শিক্ষার্থীসহ শিক্ষা ও গবেষনায় বিশ্ব র‌্যাঙ্কিংয়ে নিয়মিত জায়গা করে নিয়েছে। বর্তমানে বিশ্ববিদ্যালয়টি আন্তর্জাতিক মানের স্থায়ী ক্যাম্পাসে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করেছে এবং ইউজিসি-এর শর্তানুযায়ী আউটকাম বেজড্ কারিকুলাম অনুসরণ করে বছরে দুই সেমিস্টার ভিত্তিতে পাঠদান চালাচ্ছেন