কক্সবাজারে ইলেকট্রিক ডিভাইস লাগানো ‘ঠোঁটক’ পাখি উদ্ধার

কক্সবাজারের মহেশখালী উপজেলায় পিঠে জেনারেল প্যাকেট রেডিও সার্ভিস (জিপিআরএস) ডিভাইসযুক্ত একটি ঠোঁটক পাখি উদ্ধার করেছেন স্থানীয়রা। পরে বনবিভাগকে পাখিটি হস্তান্তর করা হয়।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন মহেশখালীর ধলঘাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হাসান।

তিনি বলেন, বিকেল ৫টার দিকে পাখিটি উদ্ধার হয়। যে পাখি মানুষ দেখলে উড়ে পালায়- সেই পাখি ক্লান্ত হয়ে লোকালয়ে এসে বসে পড়ে। পাখিটির কাছে গেলেও সরে যাচ্ছিল না। পাশে গিয়ে খেয়াল করি পিঠে একটি ইলেকট্রিক ডিভাইস সংযুক্ত। পরে পাখিটি ইউনিয়ন পরিষদে নিয়ে আসা হয়।

চেয়ারম্যান আরও বলেন, পাখির শরীরে থাকা ডিভাইসটি একটি জিপিআরএস। পাখিটি বন বিভাগে হস্তান্তর করা হয়েছে।

মহেশখালী বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আনিস বলেন, ডিভাইস সংযুক্ত একটি পাখি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমাদের কাছে হস্তান্তর করেছে। এটি দেখতে অতিথি পাখির মতো। তবে স্থানীয় ভাষায় ঠোঁটক পাখি বলে।

চট্টগ্রাম উপকূলীয় বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমানের বরাত দিয়ে মাতারবাড়ি বন-বিট কর্মকর্তা নুরে আলম মিয়া বলেন, ডিভাইসযুক্ত পাখিটি বন-বিভাগের। পাখি শুমারি করতেই ইলেকট্রিক ডিভাইস সংযুক্ত করে পাখিটি ছাড়া হয়েছিল। তবে, কখন ছাড়া হয়েছিল সে বিষয়ে কিছুই জানাতে পারেননি তিনি।

তবে, বিষয়টি চরম অমানবিক বলে মন্তব্য করেছেন পরিবেশ ও পাখি প্রেমী মনজুর আলম। তার মতে, সংবেদনশীল একটি প্রাণীকে এভাবে পিঠে ডিভাইস বেঁধে দিয়ে মৃত্যুর মুখে ঠেলে দেওয়া হয়েছে। ডিভাইসটির ভারে পাখিটি তার স্বাভাবিক জীবনাচার ভুলে গেছে।