কমলা লেবুর এলসি খুলে ভারতীয় থ্রি-পিচ আনয়ন সাতক্ষীরার ভোমরা বন্দরে ট্রাকসহ আটক

কমলা লেবুর ক্যারেটের মধ্যে ঘোষণা বহির্ভুত ভারতীয় থ্রি-পিচ ও শাড়ী আনার সময় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা ও বিশেষ গোয়েন্দা শাখার সদস্যরা তা আটক করেছে। সোমবার বিকেলে সাতক্ষীরার ভোমরা বন্ধরে এসব সামগ্রী আটক করা হয়।

ভোমরা কাস্টমস সূত্রে জানা গেছে, আমদানিকারক প্রতিষ্ঠান বগুড়ার অনি এন্টারপ্রাইজের স্বতাধিকারী অনিনাথ রায় সোমবার ভোমরা বন্দর দিয়ে ১২ টন কমলা লেবু আমদানি করেন। ভোমরার সাবেক ইউপি চেয়ারম্যান রবিউল ইসলামের রাফি এণ্টারপ্রাইজের লাইসেন্স ভাড়া নিয়ে ওই মাল সোমবার বিকেলে কাস্টমস ছাড় করায় (বিল অফ এন্ট্রি) মাসুদ হোসেন। লেবুর ক্যারেট পার্কিং ইয়ার্ডে ঢুকে ভারতীয় ট্রাক-(পিবি-০৩-বিজি-৯৯৭৮) থেকে বাংলাদেশী দু’টি ট্রাক যশোর-ট-১১-৪৬৪৩ ও সাতক্ষীরা- ট-১১-০৪৫১ এ নামানো হচ্ছিল।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার ভোমরা বন্দরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ হাবিবুর রহমান জানান, কমলা লেবুর ক্যারেটের মধ্যে বেশ কয়েকটিতে ঘোষনা বহির্ভুত ভারতীয় থ্রি-পিচ ও শাড়ি পাচার করা হচ্ছে এমন গোপন খবরের ভিত্তিতে সোমবার বিকেলে ওই ট্রাক আটক করা হয়। ভারতীয় ওই ট্রাকে থাকা ৯২টি লেবুর ক্যারেটের মধ্যে বিপুল পরিমান ভারতীয় ত্রি-পিচ ও শাড়ি দেখতে পাওয়া যায়। সোমবার সন্ধ্যা সাড়ে ৭টায় আবারও যোগাযোগ করা হলে ওই ক্যারেট থেকে ভারতীয় কাপড় যঁাচাই বাছাই ও গণনা করা হচ্ছে বলে জানান হাবিবুর রহমান।

ভোমরা কাস্টমস এর সহকারি কমিশনার আমীর মামুন আমদানিকারক প্রতিষ্ঠানের নাম ও কতটা লেবুর এলসি খোলা হয়েছিল তা জানাতে না পারলেও লেবুর ক্যারেটের মধ্যে থাকা ভারতীয় থ্রি- পিচ ও শাড়ি গণনার কাজ চলছে বলে নিশ্চিত করেন তিনি।
আবুল কাসেম