কানাডায় গাঁজায় টান, দিশেহারা ক্রেতা-বিক্রেতা

কানাডায় বুধবার থেকে গাঁজা বৈধভাবে দোকানে বিক্রি শুরু হওয়ার একদিনের মাথায় ভোক্তাদের চাহিদা অনুযায়ী জোগান দিতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, ক্রেতারা গাঁজা কেনার জন্য ঘণ্টার পর ঘণ্টা ধরে লাইনে দাঁড়িয়ে আছেন। কয়েকটি খুচরো বিক্রেতা প্রতিষ্ঠানে গাঁজার স্টক প্রথম দিনেই ফুরিয়ে যায়। বৃহস্পতিবারও এই সংকট অব্যাহত ছিল।

অনেক ক্রেতা বুধবার লাইনে দাঁড়িয়ে থাকার পর দেখেন দোকানের স্টক ফুরিয়ে গেছে। পরে গাঁজা বিক্রেতাদের ঘোষণা অনুযায়ী, তারা আবার বৃহস্পতিবার লাইনে গিয়ে দাঁড়ান।

নতুন আইনটি চালু হওয়ার পর অনলাইনে অর্ডার দিয়েও সময় মতো গাঁজা পাননি অনেক ক্রেতা। বিভিন্ন ওয়েবসাইটে বিশাল পরিমাণে অর্ডার থাকায় এই সংকট সৃষ্টি হয়েছে।

কিন্তু, বাজারে গাঁজার চাহিদার পরিমাণও লক্ষণীয়। কানাডার সবচেয়ে ছোট প্রদেশগুলোর একটি নোভা স্কোশিয়াতেই প্রথম দিনে ৫ লাখ ছয় হাজার ডলার বা প্রায় সাড়ে ৪ কোটি টাকা মুল্যের গাঁজা বিক্রি হয়েছে।

নিউফাউন্ডল্যান্ড, সাস্কাচুয়ান প্রদেশ এবং নুনাভুত এলাকাতেও গাঁজার চাহিদা অনুযায়ী সরবরাহের সংকট দেখা দিয়েছে।

২০১৫ সালের নির্বাচনী প্রচারণার সময় গাঁজা বৈধ করার প্রতিশ্রুতি দেন বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার মতে, আগে এটি নিষিদ্ধ করে যে আইন ছিল তা ফলপ্রসূ ছিল না।

সেটি বদলে তিনি নতুন আইন করার কথা বলেন, যাতে অপ্রাপ্তবয়স্কদের হাতে এটি না যায় এবং এর থেকে অপরাধী চক্র লাভবান না হয়।

এর আগে উরুগুয়েতে গাঁজা বিক্রি ও সেবন বৈধ ঘোষণা করা হয়েছিল। নেদারল্যান্ডস ও পর্তুগালে এটিকে অপরাধমূলক মাদক হিসেবে বিবেচনা করা হয় না।

আমেরিকার কয়েকটি প্রদেশে গাঁজার ব্যবহার বৈধ। সম্প্রতি দক্ষিণ আফ্রিকাও এটিকে বৈধ ঘোষণা করার পদক্ষেপ নিয়েছে।