কিউবার ক্যাস্ত্রো পরিবারের ৬ দশকের ক্ষমতার ইতি টানলেন রাউল

কিউবার কমিউনিস্ট পার্টির প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন ৮৯ বছর বয়সী রাউল ক্যাস্ত্রো। কিউবার রাজধানী হাভানায় পার্টির চার দিনব্যাপী সম্মেলনের শুরুতে তিনি এমনটি জানিয়েছেন। রাউলের সরে দাঁড়ানোর ঘোষণা পার্টিতে ক্যাস্ত্রো পরিবারের ছয় দশকের নেতৃত্বের অবসানের ঘোষণা হিসেবে দেখা হচ্ছে।

তবে তিনি কাকে উত্তরসূরি করবেন তা জানা যাবে সম্মেলনের শেষ দিন। ধারণা করা হচ্ছে, দ্বীপ রাষ্ট্রটির প্রেসিডেন্ট মিগুয়েল ডিয়াজ-ক্যানেলকে পার্টি প্রধান হিসেবে বেছে নিতে পারেন।

শুক্রবার সম্মেলনে রাউল ক্যাস্ত্রো বলেন, তিনি সাম্রাজ্যবাদবিরোধী চেতনায় উজ্জীবিত ও দৃঢ়প্রত্যয়ী তরুণ প্রজন্মের হাতে নেতৃত্ব ছেড়ে দিতে চান।

১৯৫৯ সালের বিপ্লবের মধ্য দিয়ে রাউলের ভাই ফিদেল ক্যাস্ত্রো কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক হন। ২০১১ সাল থেকে পার্টির সাধারণ সম্পাদকের পদে রয়েছেন রাউল। ২০০৬ সালে অসুস্থ হয়ে পড়েন ফিদেল ক্যাস্ত্রো। পরে ২০০৮ সালের দিকে প্রেসিডেন্টের পদ ছেড়ে ছোট ভাইকে সেখানে বসান। ২০১৬ সালে মারা যান তিনি।

করোনায় ডোনাল্ড ট্রাম্পের আরোপ করা নানাবিধ অর্থনৈতিক নিষেধাজ্ঞায় কিউবা অনেকটা জর্জরিত। গত বছর দেশটির প্রবৃদ্ধি ১১ শতাংশ কমে যায়। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সেসব নিষেধাজ্ঞা শিথিলের কথা জানিয়েছেন।

সূত্র: বিবিসি