কুড়িগ্রামের মানুষের নদী ভাঙ্গনের কষ্ট লাঘবে কাজ করা হচ্ছে : পানি সম্পদ সচিব

কুড়িগ্রাম জেলার উপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্র, ধরলা, দুধকুমারের তীর সুরক্ষায় ভাঙ্গনরোধ প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন বাংলাদেশ পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে থেকে তিনি উলিপুর, চিলমারী, রৌমারী ও রাজিবপুর উপজেলায় ব্রহ্মপুত্রের ডানতীর ও বামতীর প্রকল্প এলাকা পরিদর্শন করেন।

এসময় পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান বলেন, কুড়িগ্রামে ৪টি প্রকল্পের আওতায় ৫৭ কিলোমিটারব্যাপী নদ—নদীর তীর সুরক্ষা কার্যক্রম নেয়া হচ্ছে। দেশের মধ্যে এই কুড়িগ্রাম জেলায় সরকার ৪টি বড় প্রকল্প নিয়ে কাজ করছে। যা অন্য কোন জেলায় নেই। এই তীর রক্ষা ছাড়াও নদী তীরে বাঁধ নিমার্ণ করা হচ্ছে, প্রয়োজন অনুযায়ী নদীগুলোতে ড্রেজিং করা হচ্ছে। সাম্প্রতিক সময়ে ব্যপক বৃষ্টিপাতের ফলে ক্ষতিগ্রস্থ এলাকাগুলো তাৎক্ষনিকভাবে মেরামতের ব্যবস্থা নেয়া হয়েছে। জনগণের কষ্ট লাঘবে চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি। এছাড়াও বামনী খালের শেষ মাথায় অনন্তপুর এলাকায় ৬ ভেন্টের একটি রেগুলেটর নির্মাণের জন্য দ্রুত জমি অধিগ্রহণ করা হবে বলেও জানান তিনি।

পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব নাজমুল আহসান শনিবার দুপুরে কুড়িগ্রামের উলিপুর উপজেলার হাতিয়া ইউনিয়নের অনন্তপুর এলাকায় ব্রহ্মপুত্রের ডানতীর ভাঙ্গনরোধ (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্প এলাকা পরিদর্শনে এসে এসব কথা বলেন। এসময় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক শহিদুল ইসলাম, উত্তরাঞ্চলের প্রধান প্রকৌশরী মাহাবুবর রহমান, রংপুরের তত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবীব, কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন।

পরে সচিব নাজমুল আহসান চিলমারী, রৌমারী ও রাজিবপুর উপজেলায় ব্রহ্মপুত্রের বামতীর ও ডানতীর সুরক্ষা কাজ পরিদর্শন করেন। এসময় প্রকল্প এলাকায় নদীর তীরে গাছের চারা রোপন করেন তিনি।