কুড়িগ্রামে শিক্ষাবান্ধব জেলা প্রশাসক এর প্রচেষ্টায় সফল হলো শিক্ষার্থী

জেলা প্রশাসক কুড়িগ্রাম এর আন্তরিক প্রচেষ্টায় একজন এসএসসি পরীক্ষার্থীর বিজ্ঞান বিভাগে পরীক্ষা দেয়ার স্বপ্ন ও প্রচেষ্টা সার্থক হলো।

কুড়িগ্রামের চিলমারী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মোছাঃ ছালমা আক্তার সায়মা, পিতা: মোঃ সৈয়দ আলী, মাতা: মোছাঃ কাকলী বেগম। সে এবার ৬৭৭,চিলমারী-বি কেন্দ্র থেকে এসএসসি পরীক্ষা দিচ্ছিল।

যথারীতি বাংলা, ইংরেজি, গণিত, ধর্ম , তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষযয়ে পরীক্ষা দেয়। সে বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী হিসেবে শনিবার (১৩ মে) পরের দিন অনুষ্ঠিতব্য পদার্থবিজ্ঞান বিষয়ের প্রস্তুতি নিচ্ছিল। প্রস্তুুতি চলাকালীন সময়ে সে তার প্রবেশ পত্র পরীক্ষার জন্য গোছাতে গিয়ে দেখে প্রবেশপত্রটি মানবিক বিভাগের। এটি দেখার পর সে হাউমাউ করে কান্না শুরু করে দেয়। কারণ পরীক্ষার মাত্র আর কয়েক ঘন্টা বাকি তাও আবার অফিসিয়াল সময় শেষ হয়ে সন্ধ্যা নেমেছে। কোনো উপায় না দেখে সে পরীক্ষার আশা ছেড়ে দেয়।

এক পর্যায়ে তার মাঝে আশার আলো জেগে ওঠে এবং সে তাৎক্ষনিক বিষয়টি কুড়িগ্রামের জেলা প্রশাসক কে জানান। জেলা প্রশাসক হোয়াটসঅ্যাপের মাধ্যমে সকল তথ্য সংগ্রহ করে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকের সঙ্গে তাৎক্ষণিক যোগাযোগ করে রাতের মধ্যেই পরীক্ষার সংশোধিত প্রবেশপত্র সংগ্রহ করেন। জেলা প্রশাসক তাঁর অনেক রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ কাজের চাপ থাকা সত্বেও এ শিক্ষার্থীর বিষয়টিকে অধিক গুরুত্ব প্রদান করে নিজস্ব বিশেষ ব্যবস্থাপনায় এ ধরনের একটি মহতী উদ্যোগ গ্রহণ করেন। এই শিক্ষার্থীর কান্না আনন্দে পর্যবসিত হয় এবং সে আজ যথারীতি পদার্থবিজ্ঞান বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করে।

জেলা প্রশাসক কুড়িগ্রামের এরূপ উদ্যোগে একজন পরীক্ষার্থীর বিজ্ঞান বিভাগে পডাার আগামীদিনের স্বপ্ন পূরণ হলো। জেলা প্রশাসক সাইদুল আরীফ জেলায় যোগদানের স্বল্প সময়ের মধ্যে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের সাথে এক আন্তরিকতা সম্পর্ক ও পরিবেশ সৃষ্টি করেছেন। তাঁর এ ধরনের মহতী কাজের মাধ্যমে তিনি শিক্ষার্থীদের একান্তই পিতৃসুলভ আপনজন হিসেবে পরিচিতি লাভ করেছেন।

জেলা প্রশাসক কুড়িগ্রাম মোহাম্মদ সাইদুল আরীফের এরূপ নিষ্ঠাপূর্ণ মানবিক কাজের জন্য তাঁকে ধন্যবাদ ও স্যালুট জানিয়েছে কুড়িগ্রামের আপামর জনসাধারণ ও অভিভাবকরা। একজন সরকারি কর্মকর্তার এ ধরনের মানবিক ও উচ্চ দ্বায়িত্ববোধ নিঃসন্দেহে সরকারের জনবান্ধব প্রশাসনের দৃষ্টান্ত স্থাপন করেছে।