কুবিতে শুরু হলো আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্যোৎসব

‘স্বদেশী স্পন্দনে, তারুণ্যের জয়গানে’ শ্লোগানে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়- এর আয়োজনে শুরু হয়েছে ‘২য় আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০২৩’। ২০ মার্চ (সোমবার) বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে তিন দিনব্যাপী এই নাট্য উৎসব এর উদ্বোধন হয়েছে।

সোমবার (২০ মার্চ) সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এফ এম আবদুল মঈন অনুষ্ঠানটির উদ্বোধন করেন। থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ইশতিয়াক আহমেদের সভাপতিত্বে ও নাট্যকর্মী রাকিন খানের সঞ্চালনায় তিন দিনব্যাপী এই আয়োজনের সুচনা হয়।

উৎসবের প্রথম দিনে মঞ্চস্থ হয় থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিবেশনায় হুমায়ূন আহমেদ রচিত নাটক “১৯৭১”। নাটকটির নির্দেশনায় ছিলেন তামিম আল হাসান, পুনঃনির্দেশনায় মোহন চক্রবর্তী।

সংগঠনটির সভাপতি ইশতিয়াক আহমেদ জানান, বুধবার (২২ মার্চ) পর্যন্ত উৎসব চলবে। তিনদিনের এই আয়োজনে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয়সহ মোট তিনটি বিশ্ববিদ্যালয়ের নাট্যদল অংশ গ্রহণ করবে। দ্বিতীয় দিনে (২১ মার্চ) ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নাটক ‘এ মিড নাইট সামার ‘ ও তৃতীয় দিন (২২ মার্চ) শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কিষাণ থিয়েটারের পরিবেশনায় নাটক ‘লাল সবুজের দেশ’ মঞ্চায়ন হবে।

এই আয়োজন নিয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, “আজকের এই থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব একটি ভিন্নধর্মী আয়োজন। এই উৎসবের মাধ্যমে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত শিক্ষার্থীদের মধ্যে সেতুবন্ধন সৃষ্টি হবে।”

এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন. এম. রবিউল আউয়াল চৌধুরী, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, ছাত্র ও পরামর্শক দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ আইনুল হক, প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ সোহরাব উদ্দিনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা৷

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালে থিয়েটার কুমিল্লা বিশ্ববিদ্যালয় ১ম বারের মত আয়োজন করে ‘আন্তঃবিশ্ববিদ্যালয় নাট্য উৎসব-২০১৯’।