কুমিল্লার গোমতী নদীর মাটি উত্তোলনকালে ভ্রাম্যমান আদালতের অভিযান, জরিমানা

কুমিল্লার দেবিদ্বারে গোমতী নদী থেকে অবৈধভাবে মাটি উত্তোলনকালে অভিযান পরিচালনা করে তিন লক্ষ টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমান আদালত। এসময় মাটি পরিবহণের কাজে ব্যবহৃত ট্রাক্টরটিও জ্বালিয়ে দেয়া হয়েছে।

জানা যায়, দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক উন নবী তালুকদারের নেতৃত্বে মঙ্গলবার বিকেলে উপজেলার গোমতী নদীর বেগমাবাদ এলাকায় এ অভিযান পরিচালিত হয়। এসময় নদী থেকে অবৈধভাবে মাটি কাটার দায়ে তিন ব্যক্তিকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে। উপজেলার চরবাকর এলাকার মো. সোহাগ, একই এলাকার মো. মজিবুর রহমান ও মো. শরীফুল ইসলামের কাছ থেকে এ জরিমানা আদায় করা হয়।

স্থানীয় বাসিন্দারা জানান, প্রতি বছর শীত আসলে গোমতী নদীর মাটি উত্তোলন করে বিভিন্ন ইটভাটায় নেয়া হয়। এসময় পুরো এলাকা ধুলাবালিতে আচ্ছন্ন হয়ে যায়। ঘর-বাড়ি বিছানাপত্রে বালুর স্তূপ পড়ে। দুর্ভোগ পোহাতে হয় রাস্তা ঘাটে চলাচল করা মানুষের। বৃষ্টি হলে জনদূর্ভোগ আরও বেড়ে যায়।

তাঁরা অভিযোগ করে আরও বলেন, গোমতী নদীর মাটি কাটার পেছনে পানি উন্নয়ন বোর্ডের কিছু অসাধু চক্র জড়িত আছে। তাঁরা মাটি কাটার সিন্ডিকেট থেকে প্রতি মাসে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেন। উপজেলা প্রশাসন বারবার অভিযান পরিচালনা করলেও সিন্ডিকেটকে বন্ধ করা যাচ্ছে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আশিক উন নবী তালুকদার বলেন- আটক ব্যক্তিদের সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয় এবং অনাদায়ে এক বছরের জেল দেওয়া হবে। গোমতী নদীকে বাঁচাতে আরও কঠোর হবে উপজেলা প্রশাসন। যারা মাটি কাটার সঙ্গে জড়িত এদের কাউকে ছাড় দেওয়া হবে না।