কুমিল্লার ১১টি আসনে নৌকার পুরানো ৯ মাঝির সঙ্গে নতুন মুখের ২ জন

বেশকিছুদিন ধরে কুমিল্লার ১১টি আসনে আওয়ামী লীগের পুরানো মুখই মনোনয়ন পাবেন এমন গুঞ্জন হাওয়ায় ভাসছিল। তবে গুঞ্জনের ডালপালায় ছোট্ট পরিবর্তন এসেছে।

রোববার (২৬ নভেম্বর) বিকেল ৪টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

ঘোঘিত তালিকায় জানা গেল কুমিল্লার ১১টি আসনে জাতীয় নির্বাচনে আওয়ামী লীগের ১১ নৌকার মাঝির মধ্যে এবারে দুইজন বাদ পড়েছেন। তারা হলেন কুমিল্লা-১ আসনের এমপি মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া ও কুমিল্লা- ৮ আসনের এমপি নাছিমুল আলম চৌধুরী নজরুল। আর ওই আসন দুইটিতে মনোনয়ন পেয়েছেন নির্বাচনী মাঠের নতুন মুখের দুইজন। পুরানো এমপিদের ৯জন এবারে পুনরায় মনোনয়ন পেয়েছেন।

তৃণমূলের রাজনীতি ও উন্নয়ন কর্মকান্ডে অনবদ্য ভূমিকা রাখায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লার ১১টি আসনে প্রার্থী ঘোষণার পর কুমিল্লা জুড়ে নেতাকর্মীরা উচ্ছ্বাস প্রকাশ করেন। কোথাও কোথাও শোকরানা দোয়াও অনুষ্ঠিত হয়েছে। আসন্ন নির্বাচনে কুমিল্লার ১১টি আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন যারা।

কুমিল্লা-১ (দাউদকান্দি ও তিতাস) আসনে নির্বাচনী মাঠের নতুন মুখ কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। কুমিল্লা-২ (হোমনা ও মেঘনা) আসনে বর্তমান এমপি নারী উদ্যোক্তা সেলিমা আহমাদ মেরী। কুমিল্লা-৩ (মুরাদনগর) আসনে বর্তমান এমপি ইউসুফ আবদুল্লাহ হারুন। কুমিল্লা-৪ (দেবিদ্বার) আসনে বর্তমান এমপি রাজী মোহাম্মদ ফখরুল। কুমিল্লা-৫ (বুড়িচং ও ব্রা‏হ্মণপাড়া) আসনে বর্তমান এমপি অ্যাডভোকেট আবুল হাসেম খান। কুমিল্লা-৬ (সিটি করপোরেশন, সদর ও সদর দক্ষিণ) আসনে আ’লীগের বর্তমান এমপি আ.ক.ম বাহাউদ্দিন বাহার চতুর্থবারের মতো মনোনয়ন পেয়েছেন।

কুমিল্লা-৭ (চান্দিনা) আসনে বর্তমান এমপি ডা. প্রাণ গোপাল দত্ত। কুমিল্লা-৮ (বরুড়া) আসনে স্থানীয় রাজনীতিতে নতুন মুখ আবু জাফর মোহাম্মদ শফি উদ্দিন। কুমিল্লা-৯ (লাকসাম ও মনোহরগঞ্জ) আসনে বর্তমান এমপি ও স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। কুমিল্লা-১০ (নাঙ্গলকোট, সদর দক্ষিণের একাংশ ও লালমাই) আসনে বর্তমান এমপি ও অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল।কুমিল্লা-১১ (চৌদ্দগ্রাম) আসনে বর্তমান এমপি মো. মুজিবুল হক।