কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে বিনামুল্যে বীজ ও সার বিতরণ

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে কৃষি প্রনোদনার অংশ হিসেবে বিনামুল্যে বীজ ও সার বিতরণের শুভ উদ্ধোধন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় উপজেলা কৃষি অফিসের উদ‍্যোগে এই বীজ ও সার বিতরনের উদ্ধোধন করা হয়।

সোমবার (১৪ নভেম্বর) সকালে উপজেলা কৃষি অফিস মিলনায়তনে উপজেলা কৃষি অফিসার সুজন কুমার ভৌমিক এর সভাপতিত্বে উপজেলা পরিষদের চেয়ারম‍্যান নুরন্নবী চৌধুরী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা দীপক কুমার দেব শর্মা উপস্থিত থেকে কৃষি প্রনোদনার বীজ ও সার বিতরনের শুভ উদ্ধোধন ঘোষনা করেন।এসময় উপজেলা কৃষি সম্প্রাসারন কর্মকর্তা আপেল মাহমুদসহ উপসহকারী কৃষি কর্মতাগণ উপস্হিত ছিলেন।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানাগেছে, উপজেলার ১০ টি ইউনিয়নের ১ হাজার ৭ শ চাষীকে গম বীজ, ২ হাজার ৪ শ ৩৫ জন চাষীকে শরিষা বীজ, ৫ শ ৩০ জন চাষীকে ভূট্রা বীজ, ৮০ জন চাষীকে চিনাবাদাম ২ শ ৫০ জন চাষীকে খেসারীর ডাল ৮০ জন চাষীকে মুগডাল ৫০ জন চাষীকে মশুর ২৫ জন চাষীকে পিয়াজ ও ৫০ জন চাষীকে সূর্যমূখীর বীজ দেয়া হবে। এছাড়াও এসব ফসলের উৎপাদনের জন‍্য বীজের পাশাপাশি ৫৭ দশমিক ০৩ মে:টন ডিএপি ও ৪৯ দশমিক ৭০ মে:টন এমওপি সার প্রদান করা হবে। এতে উপজেলার ১০ টি ইউনিয়নের ৫ হাজার ২ শ চাষী বিনামুল্যে বীজ ও সার পাবে।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা সুজন কুমার ভৌমিক বলেন,উপজেলার ১০ টি ইউনিয়নের ৫ হাজার ২ শ প্রান্তিক ও ক্ষুদ্র চাষীকে ইউপি চেয়ারম‍্যান ও কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সমন্বয়ের মাধ‍্যমে পর্যায়ক্রমে ফসলভেদে বীজ ও সার দেয়া হচ্ছে। আশা করছি এসব বীজ ও সার সুষ্ঠুভাবে বিতরন করতে পারব।