কোকিলের কুহু কুহু ডাক জানান দিচ্ছে-কাল পহেলা ফাগুন

শীতের হিমেল পরশ কাটিয়ে উষ্ণ ছোঁয়ার জানান দিচ্ছে প্রকৃতি। চারিদিকে বৃক্ষের শুকনো পাতা ঝড়ে গিয়ে উকি দিচ্ছে কচি সবুজের সমরহ। শিমুল গাছের শাখায় কোকিলের কুহু ডাকে বইছে ঋতু পরিবর্তনের আগমনি বার্তা। কালবুঝি ঋতুরাজ ফাগুন এলোরে…। আর ফাগুনের শুরুর দিনটি আরো এক বিশেষ দিন হিসেবে বিখ্যাত।

পহেলা ফাল্গুনেই বিশ্ব ভালবাসা দিবসও কাল। আর এদিনে মেতে উঠবে কপত-কপতিরা। তাই পছন্দের প্রিয় মানুষকে মনের গহীনে লুকিয়ে রাখা কথা বলার দিনকে ঘিরে বাহারী ফুলের পসরা সাজিয়ে বসেছেন দোকানীরা।

আবহমান কাল ধরে চলমান রয়েছে বাংলার বসস্ত উৎসব। বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন করছে বাঙ্গালী। দিনটিতে বিমুগ্ধ প্রকৃতিতে রমনীর খোপায় গোঁজা গাঁদা ফুলের সৌরভে উষ্ণতা ছড়ায় হৃদয়ে হৃদয়ে। কেবল শহর কিংবা এর উপকণ্ঠে নয়, গ্রামীণ পথ-প্রান্তরেও হৃদয় মেতে ওঠে বসন্তের ফুলের সৌরভে।

তাই বিশেষ এই দিনে ফুল বিক্রির ধুম পড়ে যায় কলাপাড়া উপজেলার পাড়ায় মহল্লায়, অলিতে গলিতে। ক্রেতাদের মন জয় করতে বাহারি ফুলের পসরা সাজিয়ে বসেন বিক্রেতারা। বাড়তি চাহিদা মেটাতে আগ বাড়িয়ে দেশের বিভিন্ন প্রান্ত থেকে কিনে আনেন ফুল। এদিনে একটি ফুল কিনতে চড়া মূল্যের হিসেব কষেন না ক্রেতারা।

 

ফটো : সাইফুল ইসলাম রয়েল

সোমবার (১৩ ফেব্রুয়ারী) সকাল থেকেই কলাপাড়া পৌর শহরের মহিলা ডিগ্রী কলেজ রোডে দেখা মেলে একদিন আগে থেকেই ফুল কিনছেন তরুণ-তরুনী শিক্ষার্থীরা। কথা হলে শিক্ষার্থীরা জানান, কাল হয়তো বাসা থেকে দুরে কোথাও গিয়ে ফুল কেনা সম্ভব নয়। তাই আগবাড়িয়ে ফুল কিনে নিচ্ছেন তাদের পছন্দের মানুষের জন্য। শিক্ষার্থী ডেইজী (ছদ্দনাম) জানান, একটি টিউলিপ ফুলের তোরা নিয়েছেন ৪ শত টাকায়। জানালেন, ভালবাসার মানুষের হাতে আগামীকাল তোরাটি তুলে দিবেন তিনি। যুবক বয়সী এক চাকুরিজীবী লিলিয়াম ফুল কিনেছেন তার প্রিয়তমা স্ত্রীর জন্য ৩শ ৮০ টাকায়। হাসি মুখে বললেন, প্রতি বছরই ভালবাসা দিবসে তার প্রিয়াকে ফুলেল শুভেচ্ছা দেন তিনি।

এই দোকানী ফুল বিক্রেতা মাইনুলের সাথে কথা হলে জানান, গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন বাজার থেকে পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালবাসা দিবসকে কেন্দ্র করে প্রায় দেড় লাখ টাকার ফুল ক্রয় করেছেন। এর মধ্যে অগ্রিম অর্ডার পেয়েছেন প্রায় ৪০ হাজার টাকার ফুলের। তার দোকানে ইতোমধ্যে, রজনীগন্ধা, ৮ ধরণের গোলাপ, ৫ ধরণের গেলডিলা·, হরেক রকমের জারবেরা, চন্দ্রমল্লিকা, জিপসী, ও গাঁদা ছাড়াও উচ্চমূল্যের টিউলিপ , লিলিয়ামসহ অন্তত ২০ রকমের ফুল সংগ্রহ করেছেন তিনি।

এছাড়া বাহারি ফুল দিয়ে রমনীদের জন্য তৈরি ক্রাউন বিক্রি করছেন ২শ টাকায়। এ বিক্রেতা জানান, বাড়তি চাহিদা এবং ভিড় সামলাতে দোকানে অতিরিক্ত দুজনকে রেখেছেন বিশেষ দিনের জন্য। তার ভাষ্যমতে গত বছরের চেয়ে এবছর কয়েকগুন ফুল বেশি বিক্রি হবে এবং বেশ লাভের আশা করছেন তিনি।

কলাপাড়া থানার ওসি মো. জসীম জানান, পহেলা ফাল্গুনেই বিশ্ব ভালবাসা দিবস। তবে এই দিনকে ঘিরে যাতে কোন ধরনের অপ্রতিকর ঘটনা না ঘটে সেই লক্ষে থানা পুলিশ সচেষ্ট থাকবে।

ফটো : সাইফুল ইসলাম রয়েল