কোটা সংস্কারের প্রজ্ঞাপন দ্রুত জারির ‘আশ্বাস নানকের’

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার করে দ্রুত প্রজ্ঞাপন জারির আশ্বাস দিয়েছেন বলে জানা গেছে।

গতকাল শুক্রবার রাতে কোটা সংস্কার আন্দোলনের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের সঙ্গে বৈঠকে নানক এ আশ্বাস দেন। বৈঠক শেষে পরিষদের নেতারা সাংবাদিকদের এ তথ্য জানান।

একই সঙ্গে আন্দোলনকারীদের হয়রানি না করারও নানক আশ্বাস দিয়েছেন বল জানা গেছে।

পরিষদের যুগ্ম-আহ্বায়ক নূর হোসেন নূর বলেন, ‘আমরা উনাদের সঙ্গে কথা বলেছি। আমাদের প্রজ্ঞাপন জারির বেঁধে দেওয়া সময় ছিল ৩০ এপ্রিল। যেহেতু প্রধানমন্ত্রী ৩০ এপ্রিল দেশে আসবেন, সেহেতু আমরা আরো কয়েকদিন অপেক্ষা করব সিদ্ধান্তের জন্য।’ তিনি বলেন, এ সময়ের মধ্যে কাউকে হয়রানি করা হবে না বলে বৈঠকে নিশ্চয়তা দেন আওয়ামী নেতারা।

পরিষদের আহ্বায়ক হাসান মামুন বলেন, ‘ভিসি স্যারের বাড়ির মামলাটি ছাড়া সকল অজ্ঞাতনামা মামলা প্রত্যাহার করা হবে বলে বৈঠকে তারা জানিয়েছেন। ভিসি স্যারের বাড়ি ভাঙচুরের মামলায় অজ্ঞাতনামা না দিয়ে নির্দিষ্টভাবে আসামি করা হবে বলেও নিশ্চয়তা দেওয়া হয়েছে।’

এর আগে রাত ৯টার দিকে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ সংলগ্ন ন্যাম ভবনে নানকের বাসায় এই বৈঠক শুরু হয়। এতে আন্দোলনকারীদের ১৪ সদস্যের প্রতিনিধি দল অংশ নেয়।

কোটা সংস্কারের দাবিতে চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আন্দোলন করছে সংগঠনটি। আন্দোলন সারা দেশে ছড়িয়ে পড়লে ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোটা বাতিলের ঘোষণা দেন। কিন্তু এখনো তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ পায়নি।

আন্দোলনকারীরা বলছেন, এ মাসের মধ্যে প্রজ্ঞাপন না হলে তারা মে মাস থেকে আবারও আন্দোলনে নামবেন।