গাইবান্ধায় নারী মুক্তি কেন্দ্রের আন্তর্জাতিক নারী দিবস পালিত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গাইবান্ধা বাংলাদেশ নারীমুক্তি কেন্দ্র জেলা শাখা শহরে র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। জেলা শহরের ১নং রেলগেট এলাকায় সংগঠনের জেলা সভাপতি সুভাসিনী দেবীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, সাংগঠনিক সম্পাদক রাহেলা সিদ্দিকা, লিজা উল্যা, কলি রানী বর্মন প্রমুখ।

বক্তারা বলেন, সারা পৃথিবীর শ্রমজীবি নারীসহ গোটা নারী সমাজ এই দিনটিতে তাদের সমঅধিকার, মর্যাদা ও শ্রম ঘন্টা কমানো,কর্ম পরিবেশের উন্নতি, কাজের ন্যায্যতা প্রতিষ্ঠার দাবিতে আন্দোলন করে। পরবর্তীতে ১৯১০ সালের ডেনমার্কে কোপেন হেগেনে দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে সমাজতান্ত্রিক নারী নেত্রী ক্লারা জেৎকিন (৮ মার্চ) নারী দিবস ঘোষণার প্রস্তাব করেন এবং তা গৃহীত হয়।

বক্তাগন আরও বলেন নারী দিবস উদযাপন হচ্ছে কিন্তু নারী আজও তার মর্যাদা-অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি। তাই নারী দিবসের চেতনাকে ধারণ করে শোষিত ও নিপীড়িত নারীর মুক্তির আন্দোলনকে সমাজতান্ত্রিক তথা সাম্যবাদী চেতনায় এগিয়ে নিতে আহবান জানান। বক্তারা সামাজিক অবক্ষয় রোধে অপসংস্কৃতি-অশ্লীলতা, মাদক-জুয়া, নারী-শিশু নির্যাতন-ধর্ষণ, পর্ণোগ্রাফি বন্ধসহ মৌলবাদ-সাম্প্রাদায়িকতার বিরুদ্ধে আন্দোলন গড়ে তোলার আহবান জানান। সেইসাথে ক্ষেত খামারে, হোটেলসহ বিভিন্ন জায়গায় নারী শ্রমিকদের মজুরি বৈষম্য কমানোর দাবি জানান।