গাজায় যুদ্ধবিরতিতে চীন ও রাশিয়ার ভেটোতে ভেস্তে গেল যুক্তরাষ্ট্রের প্রস্তাব

গাজায় দ্রুত যুদ্ধবিরতি নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিশোধে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তোলা প্রস্তাবে ভেটো দিয়েছে চীন ও রাশিয়া। এর ফলে প্রস্তাবি আর পাস হয়নি।

শুক্রবার (২২ মার্চ) নিরাপত্তা পরিষদে অনুষ্ঠিত ভোটাভুটিতে ভেটো দিয়েছে দেশগুলো। ব্রিটিশ সংবাদমাধ্যম, বিবিসি র এক প্রতিবেদনে বলা  হয়েছে যুদ্ধবিরতির পক্ষে যুক্তরাষ্ট্রের খসড়া প্রস্তাবে ভোট দেয় ১১ দেশ। তবে ভোটদানে বিরত ছিল গায়ানা। 

গায়ানা বলছে, যুদ্ধবিরতির প্রস্তাবে শুধু হামাসের নিন্দা জানানো হয়েছে। ইসরায়েলের কথা উল্লেখ করা হয়নি। তাহলে কার প্রতি যুদ্ধবিরতির প্রস্তাব দেওয়া হচ্ছে? 
এদিকে গাজায় যুক্তরাষ্ট্রের যুদ্ধবিরতির প্রস্তাবকে ভন্ডামি বলেছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার দূত ভাসিলি নেবাঞ্জা। তিনি বলেন, যেখানে গাজায় প্রথমদিকে ইসরায়েলকে থামাতে যুক্তরাষ্ট্র কিছু করেনি।

সেখানে তারা এমন সময় যুদ্ধবিরতির কথা বলছে যখন ‘গাজা কার্যত পৃথিবী থেকে নিশ্চিহ্ন হয়ে গেছে।’ যুক্তরাষ্ট্রের উত্থাপিত প্রস্তাবে বলা হয়েছিল, তারা গাজায় তাৎক্ষণিক যুদ্ধবিরতি চায়। যেটির মাধ্যমে যুদ্ধ বন্ধ হবে এবং সব ইসরায়েলি জিম্মিদের মুক্ত করা হবে। একই সঙ্গে গাজায় জীবন বাঁচানো বিপুল ত্রাণ পৌঁছানো হবে।