গাজীপুর সিটিতে প্রার্থিতা ফিরে পেতে জাহাঙ্গীরের রিট খারিজ

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে মনোনয়নপত্র বাতিলের রিটানিং কর্মকর্তার সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে জাহাঙ্গীর আলমের দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (৮ মে) দুপুরে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহাম্মদ মাহবুবুল ইসলামের হাইকোর্ট বেঞ্চ শুনানি শেষে রিট খারিজ করে দেন।

শুনানির সময় জাহাঙ্গীর আলম আদালতে উপস্থিত ছিলেন।

রিটের পক্ষে শুনানি করেন সাবেক অ্যাটর্নি জেনারেল ফিদা এম কামাল ও সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান।
অপরদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

এর আগে রোববার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদন দায়ের করেন জাহাঙ্গীর আলম। তার পক্ষে আইনজীবী নকিব শরিফুল ইসলাম রিটটি করেন। রিটে জাহাঙ্গীর আলমের প্রার্থিতা ফিরে পাওয়ার বিষয়ে নির্দেশনা চাওয়া হয়।

রিটে প্রধান নির্বাচন কমিশনার, গাজীপুরের রিটার্নিং কর্মকর্তাসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের বিবাদী করা হয়।

গত ৩০ এপ্রিল জাহাঙ্গীর আলমের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন গাজীপুরের রিটানিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম। এরপর গত ৪ মে এই সিদ্ধান্তের বিরুদ্ধে জাহাঙ্গীরের করা আপিল নামঞ্জুর করেন ঢাকা বিভাগীয় নির্বাচন কমিশনার মো. সাবিরুল ইসলাম।

আগামী ২৫ মে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৮ মে প্রার্থিতা প্রত্যাহার এবং ৯ মে প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে।

অপরদিকে গত ২ মে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে জাহাঙ্গীর আলমকে সাময়িক বরখাস্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে জারি করা রুলের ওপর রায় ঘোষণার জন্য আগামী ১৪ মে দিন ধার্য করেন হাইকোর্ট। বিচারপতি জাফর আহমেদ ও বিচারপতি মো. বশির উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ দিন ধার্য করেন।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত হওয়া জাহাঙ্গীর আলম পদ ফিরে পেতে হাইকোর্টে রিট করেন। সেই রিটে তাকে সাময়িক বরখাস্তের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করা হয়। পরে হাইকোর্ট জাহাঙ্গীরকে বরখাস্তের সিদ্ধান্ত প্রশ্নে রুল জারি করেন।

বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের শহীদদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীরকে দল থেকে বহিষ্কার করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এরপর জাহাঙ্গীর আলমকে গাজীপুর সিটি করপোরেশনের মেয়র পদ থেকে বরখাস্ত করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। তবে ভবিষ্যতে সংগঠনের স্বার্থ পরিপন্থী ও শৃঙ্খলা ভঙ্গ না করার শর্তে গাজীপুরের সাময়িক বরখাস্ত মেয়র জাহাঙ্গীর আলমকে ক্ষমা ঘোষণা করে আওয়ামী লীগ। ২০১৮ সালে গাজীপুর সিটি করপোরশেন নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে দলীয় প্রতীকে মেয়র নির্বাচিত হন জাহাঙ্গীর আলম।