গাড়ি চালিয়ে ভারতে যাওয়ার বিষয়ে দ্রুতই ইতিবাচক সিদ্ধান্ত : পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ থেকে গাড়ি চালিয়ে ভারতে যাওয়ার বিষয়ে দ্রুতই ইতিবাচক সিদ্ধান্ত আসবে বলে আশা প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বুধবার (৭ ফেব্রুয়ারি) রাতে দিল্লিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী ড. এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

এ ছাড়া রমজানের আগে বাজারমূল্য স্থিতিশীল রাখতে পেঁয়াজ ও চিনি যথেষ্ট পরিমাণে আমদানি করা যায়, সে বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা হয়েছে বলে জানান হাছান মাহমুদ।

ভারত থেকে হঠাৎ প্রয়োজনীয় পণ্য রফতানি যেন বন্ধ না হয় সে লক্ষ্যে বাংলাদেশের জন্য কিছু পণ্যে কোটা নির্ধারণের আহ্বানও জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

মিয়ানমার সংকট নিয়ে তিনি বলেন, এ বিষয়ে একযোগে সমাধানের বিষয়ে ঐক্যমতে পৌঁছেছে দুই দেশ। মিয়ানমারের সৈন্য ফিরিয়ে নিতে দেশটির সরকার রাজি আছে। কোন পথে ফেরানো হবে সে বিষয়ে আলোচনা চলছে বলে জানান মন্ত্রী।

এর আগে দুপুরে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। যেখানে গুরুত্ব পায় মিয়ানমারজুড়ে অস্থিতিশীল অবস্থা ও আঞ্চলিক নিরাপত্তা ঝুঁকি।

পরে বিকেলে প্রেস ক্লাব অব ইন্ডিয়ায় বঙ্গবন্ধু কর্নারে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের অস্থিতিশীল পরিস্থিতি বাংলাদেশ ও ভারত দুই দেশের জন্যই উদ্বেগজনক। এই অঞ্চলে স্থিতিশীলতার জন্য মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠা প্রয়োজন বলে আলোচনা হয়েছে ভারতের নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে। এ জন্য ঢাকা ও নয়াদিল্লি একযোগে কাজ করবে। আঞ্চলিক নিরাপত্তার স্বার্থে সামনে দুই দেশ কর্মপরিকল্পনা ঠিক করবে বলেও জানান তিনি।